রাজ্যের মুকুটে নতুন পালক : পানীয় জলের সংযোগ দেওয়ার সংখ্যা ৪০ লক্ষ অতিক্রম করল

কলকাতা : রাজ্যের মুকুটে নতুন পালক। আগেই বাড়ি বাড়ি পানীয় জল পৌঁছে দেওয়ার কাজে প্রথম স্থান পেয়েছে বাংলা। এবার জলস্বপ্ন প্রকল্পের আওতায় রাজ্যের গ্রামীণ পরিবার গুলিকে বিশুদ্ধ পানীয় জলের সংযোগ দেওয়ার সংখ্যা ৪০ লক্ষ অতিক্রম করল। শুধুমাত্র গত এপ্রিল মাসে ১ লক্ষ ৯৬ হাজারের বেশি বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়া হয়েছে বলে রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি দফতরের তরফে জানানো হয়েছে। এর ফলে এপর্যন্ত রাজ্যে নতুন পানীয় জল সংযোগ পেল ৪২ লক্ষ ৩৩৩ টি পরিবার।

২০২০ সালে শুরু হওয়া জলস্বপ্ন প্রকল্পের আওতায় ২০২৪ সালের মধ্যে রাজ্যের ১ কোটি ৭৭ লক্ষ গ্রামীণ পরিবারকে পানীয় জলের সংযোগ দিতে রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি দফতর যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে ।

মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের প্রতিটি গ্রামের প্রত্যন্ত অঞ্চলে জল পৌঁছে দিতে ‘জলস্বপ্ন’ প্রকল্পের সূচনা করেন। বর্তমানে এই প্রকল্পে গ্রামীন এলাকায় জল পৌঁছে দেওয়ার নিরিখে দেশের মধ্যে প্রথম হয়েছে বাংলা। রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের অধীনে এই প্রকল্পের কাজ হয়ে থাকে।২০২১-২২ আর্থিক বছরে পরিবারগুলিতে কলের জলের সংযোগ দেওয়ার ক্ষেত্রে দেশে প্রথম স্থান অধিকার করেছে। কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, রাজ্য এই অর্থবছরে ২৩.৩৭ লক্ষেরও বেশি সংযোগ প্রদান করেছে। ওড়িশা এবং বিহার যথাক্রমে ১৭.৪৭ এবং ১৭.৩৯ লক্ষ সংযোগ প্রদান করে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে। বিজেপি শাসিত রাজ্য গুজরাত এবং উত্তর প্রদেশ রাজ্যগুলি তালিকায় অনেক পিছিয়ে রয়েছে, যথাক্রমে প্রায় ৯.৫১ এবং ৬.৫৭ লক্ষ সংযোগ প্রদান করেছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 1 =