কেন্দ্র নিয়ম প্রত্যাহার না করলে চলবে আন্দোলন, হুঁশিয়ারি গাড়ির চালকদের

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: রাস্তায় গাড়ি চালাতে গেলে মানতে হবে নিয়ম। এমনকি রাস্তায় দুর্ঘটনা ঘটলে চালকদের গুনতে হবে টাকা। কেন্দ্র সরকারের নতুন নিয়মের জেরে গোটা দেশের চালকরা বিপাকে পড়েছেন বলে দাবি। একই সঙ্গে কাঁকসার রাজবাঁধ সংলগ্ন তিনটি রাষ্ট্রায়ত্ত্ব তেল সংস্থার ডিপোর চালকরাও বিপাকে পড়েছেন।
সড়কে কোনও দুর্ঘটনা ঘটলে চালকদের গুনতে হবে ৭ লক্ষ টাকা। হবে ১০ বছরের জেল। কেন্দ্র সরকারের নতুন এই নিয়মের প্রতিবাদ জানিয়ে প্রায় হাজারেরও বেশি গাড়ির চালক মঙ্গলবার সকাল থেকে কাজ বন্ধ করে তিনটি তেল সংস্থার ডিপোর সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন। চালকদের অভিযোগ, কেন্দ্র সরকার যে নতুন নিয়ম করেছে, তা মানতে গেলে কোনও চালক আগামী দিনে গাড়ি চালাতে পারবেন না। এমনিতেই চালকদের জীবনের ঝুঁকি নিয়ে গাড়ি চালাতে হয়। তার ওপর নতুন করে নিয়ম লাগু করায় সমস্যায় পড়তে হবে চালকদের। তাই যতদিন না কেন্দ্র সরকার নতুন নিয়ম প্রত্যাহার করছে, ততদিন তাঁদের আন্দোলন চলবে বলে হুঁশিয়ারি দিয়েছেন গাড়ির চালকরা।
তাঁদের অভিযোগ, কেন্দ্র সরকার জাতীয় সড়কগুলোতে সিসিটিভি বসাক। কে বা কারা দুর্ঘটনা ঘটাচ্ছে সেটা তারা দেখে নেবে। রাস্তায় যদি কোনও বাইক আরোহী নিয়ন্ত্রণ হারিয়ে লরির তলায় ঢুকে যান, তা হলে লরি চালকেরই দোষ হয়ে যাবে, তার ওপর আহতদের হাসপাতালে নিয়ে যেতে হবে লরি চালকদেরই। কেন্দ্রের এই নিয়ম তাই মানা সম্ভব না। চালকদের বিক্ষোভের জেরে দুই বর্ধমান-সহ আশপাশের বিভিন্ন জেলা ও বিভিন্ন রাজ্যে তেল পরিবহণ বন্ধ থাকায় বড়সড় সমস্যার সৃষ্টি হতে পারে বলে অনুমান করা হচ্ছে। চালকদের বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় কাঁকসা থানার পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *