জাপানে ভয়াবহ ভূমিকম্প

ফের সুনামির আতঙ্ক। বুধবার রাতে  ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র জাপানের (Japan) একাধিক এলাকা। ন্যাশনাল সেন্টার অফ সেসমোলজির তথ্য অনুযায়ী, কম্পনের মাত্রা ছিল ৭.১। যার জেরে ফের জাপানে সুনামি (Tsunami) আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আবার এদিনের কম্পনের জেরে ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রে কোনও ক্ষতি হয়েছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।

ভূমিকম্পের উৎসস্থল ছিল টোকিও-এর কাছে। রাজধানী টোকিও থেকে ২৯৭ কিমি উত্তর-পূর্বে ছিল এপিসেন্টার (epicentre)। ভূ-পৃষ্ঠ থেকে ৮১ কিমি গভীরে এই কেন্দ্রের অবস্থান। মনে করা হচ্ছে এই প্রবল কম্পনের জেরে প্রায় ১ মিটার উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে সৈকতে। ইতিমধ্যে ২০ লক্ষ বাড়ি অন্ধকারে ডুবেছে। এর মধ্যে টোকিওতেই রয়েছে ৭০ হাজার বাড়ি।

এদিন রাত ৮টা নাগাদ আচমকা কেঁপে ওঠে রাজধানী টোকিও (Tokyo)-সহ পূর্ব জাপানের বিস্তীর্ণ এলাকা। এর পরই জাপানের উত্তর-পূর্ব সমুদ্র সৈকতে আছড়ে পড়তে পারে সুনামি, এমন আশঙ্কায় সতর্কতা জারি করেছে জাপান মেটারোলজিকাল এজেন্সি। প্রথম ধাক্কার রেশ কাটিয়ে ওঠার আগেই পর পর বেশ কয়েকবার কম্পন অনুভূত হয় জাপানে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.১ এবং ৭.৩। এখনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। খবর মেলেনি হতাহতেরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 8 =