‘গোলাপি বলে এখনও আমরা নতুন’, বলছেন জসপ্রিত বুমরাহ

বেঙ্গালুরু: ইডেন, অ্যাডিলেড, মোতেরা। ভারতীয় ক্রিকেট দলের দিন রাতের টেস্ট খেলার তালিকা। শনিবার থেকে বেঙ্গালুরুতে চতুর্থ দিন -রাতের টেস্ট খেলতে নামবেন রোহিত, কোহলিরা। সিরিজের দ্বিতীয় টেস্ট হলেও বুমরাদের কাছে এটা চতুর্থ ডে-নাইট টেস্টই। আর আগের ৩টে দিন রাতের টেস্ট খেলার অভিজ্ঞতা নিয়েই চিন্নাস্বামীতে মাঠে নামবেন বিরাট, রোহিতরা। মোহালিতে ৩দিনেই খেল খতম করে দিয়েছিলেন জাডেজারা।

ফলে ভারতীয় দলের আত্মবিশ্বাসও তুঙ্গে। ধারে ভারে ভারতের চেয়ে শ্রীলঙ্কা অনেকটাই পিছিয়ে। যদিও সিরিজের শেষ টেস্টে নামার আগে বিপক্ষকে নিয়ে সাবধান থাকছেন দ্রাবিড়। শেষ টেস্ট জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের অবস্থান আরও পোক্ত করতে চান রোহিতরা। মোহালিতে প্রথম টেস্ট খেলার সময়ও গোলাপি বলে অনুশীলন করতেন ক্রিকেটাররা। পিঙ্ক বল টেস্ট নিয়ে একটু বাড়তিই নজর দেন দ্রাবিড়।

বেঙ্গালুরুতে দিন রাতের টেস্টের আগে রোহিতের ডেপুটি জসপ্রীত বুমরা বলেন, ‘আমাদের সবসময়ই পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নিতে হয়। গোলাপি বল টেস্টের জন্য আলাদা ভাবে প্রস্তুতির প্রয়োজন। কারণ ফিল্ডিং করার সময় একটু অসুবিধে হয়। বল আন্দাজের তুলনায় একটু আগেই চলে আসে। প্রথম সেশনে বল অনেকটা সুইং করে। বিকেলের দিকে আবার বল সুইং করে না সেভাবে। কিন্তু সন্ধের পর আবার বল সুইং করে।’

বুমরা এর সঙ্গে যোগ করে বলেন, ‘আমরা খুব বেশি দিন-রাতের টেস্ট খেলিনি। তবে যে কটা খেলেছি প্রত্যেকটা আলাদা কন্ডিশনে। তাই কখনও কোনও প্যারামিটার সেট করা যায় না। তাই যা অভিজ্ঞতা সঞ্চয় করেছি, সেগুলোকে কাজে লাগানোর চেষ্টা করব।’ তিনি এও বলেন, ‘গোলাপি বলে ফিল্ডিং, বোলিং, ব্যাটিংয়ের সঙ্গে আমরা অভ্যস্থ নই। ফ্লাডলাইটে ফিল্ডিং করার সময় একটু বেশিই সতর্ক থাকতে হয়। আমরা এই ফরম্যাটে এখনও নতুন। মানসিক ভাবেও নিজেদের প্রস্তুত রাখতে হয়।’

বেঙ্গালুরুতে জয়ন্ত যাদবের বদলে কে খেলবেন সে বিষয়ে অবশ্য খোলসা করলেন না বুমরা। মোহালিতে জাডেজা-অশ্বিনের ঘূর্ণিতেই শেষ হয়ে গিয়েছিল শ্রীলঙ্কা। গোলাপি বল থেকে বাড়তি সাহায্য পেয়ে থাকে পেসাররা। জয়ন্ত যাদবের বদলে অক্ষর প্যাটেল নাকি মহম্মদ সিরাজ, কে খেলবেন তা ঠিক হবে ম্যাচের দিনই।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − one =