রাজস্থানের বোলিং কোচ হয়ে আইপিএলে ফিরছেন মালিঙ্গা

আইপিএলের বৃত্তে ফিরতে চলেছেন শ্রীলঙ্কার প্রাক্তন তারকা পেসার লাসিথ মালিঙ্গা। ২০০৮ সাল থেকে আইপিএলের সব থেকে সফল দল মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে যুক্ত ছিলেন মালিঙ্গা। তবে ২০১৯ সালে শেষ আইপিএলে খেলেছিলেন শ্রীলঙ্কার এই তারকা ক্রিকেটার। এর পর পারিবারিক কারণ দেখিয়ে ২০২০ সালে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেননি তিনি। এবং ২০২১ সালের নিলামের আগেই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে অবসরের কথা জানিয়ে দেন মালিঙ্গা। আসন্ন আইপিএলে আবার দেখা যাবে মালিঙ্গাকে। তবে মুম্বইয়ের হয়ে নয়। মালিঙ্গাকে দেখা যাবে পিঙ্ক জার্সিতে। কিন্তু ২২ গজে বল হাতে ম্যাচ খেলবেন না তিনি। বরং তিনি গাইড করবেন সঞ্জু স্যামসনের দলের বোলারদের। নয়া ভূমিকায়, নয়া দলে যাত্রা শুরু করার জন্য তৈরি মালিঙ্গা।

 

রাজস্থান রয়্যালসের টুইটারে আজ, শুক্রবার অফিশিয়াল ঘোষণা করা হয়েছে যে, রাজস্থানের নতুন জোরে বোলিং কোচের দায়িত্বে দেখা যাবে লাসিথ মালিঙ্গাকে। পাশাপাশি প্যাডি উপটনকে রাজস্থান নিয়োগ করল দলের নতুন ক্যাটালিস্ট হিসেবে। ৩৮ বছর বয়সী মালিঙ্গা ২০১৪ সালে টি-২০ বিশ্বকাপে শ্রীলঙ্কার হয়ে নেতৃত্ব দিয়ে দলকে ট্রফি জিতিয়েছিলেন। আইপিএলের আসন্ন মরসুমে তিনি রাজস্থানের প্রতিভাবান পেসারদের সঙ্গে কাজ করবেন। মালিঙ্গার অভিজ্ঞতা তরুণ পেসারদের আরও উদ্বুদ্ধ করবে। ১৭ বছরেরও বেশি সময় ধরে ডান হাতি ফাস্ট বোলার মালিঙ্গা তিন ফরম্যাট মিলিয়ে মোট ৩৪০টি ম্যাচে শ্রীলঙ্কার হয়ে খেলেছেন। এবং তাতে তাঁর উইকেটপ্রাপ্তি ৫৪৬টি।

আইপিএলে রাজস্থানের বোলিং কোচ হিসেবে নতুন ইনিংস শুরু করার আগে মালিঙ্গা বলছেন, ”আইপিএলে প্রত্যাবর্তনের অনুভূতি দারুণ। রাজস্থান রয়্যালস ফ্র্যাঞ্চাইজি সবসময়ে তরুণ প্রতিভা তুলে আনার কাজ করে থাকে। রাজস্থান রয়্যালসে যোগ দেওয়া আমার কাছে রীতিমতো সম্মানের ব্যাপার। পেস বোলিং ইউনিট নিয়ে আমি উত্তেজিত। দলের প্রতিটি ফাস্ট বোলারকে আমি সাহায্য করব। ওদের উন্নয়ন এবং খেলার পরিকল্পনার সফল রূপায়নের জন্য আমি সবরকম সাহায্য করতে প্রস্তুত।”

১৭ বছরের ক্রিকেট জীবনে মালিঙ্গা খেলেছেন মোট ৩৪০টি ম্যাচ। নিয়েছেন ৫৪৬টি উইকেট। ২০১৪ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে মালিঙ্গার নেতৃত্বে শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন হয়েছিল। ২০২২ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে মালিঙ্গাকে শ্রীলঙ্কার বোলিং স্ট্র্যাটেজি কোচ হিসেবে কাজ করতে দেখা গিয়েছে।

মালিঙ্গা শুধু মুম্বই ইন্ডিয়ান্সের হয়েই খেলেছেন। সেই দলের মেন্টর হিসেবেও কাজ করেছেন তিনি। এবার রাজস্থান রয়্যালসের হয়ে কাজ করবেন। মালিঙ্গা বলেছেন, ”মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে দারুণ সব মুহূর্ত রয়েছে। এবার রাজস্থান রয়্যালসের হয়ে নতুন অভিজ্ঞতা অর্জন করতে চাই এবং দুর্দান্ত সব মুহূর্ত তৈরি করতে চাই।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 2 =