বইমেলায় প্রকাশিত সৌম্য ভট্টাচার্যের ভিন্ন স্বাদের গল্পসংকলন ‘সাড়ে বত্রিশ ভাজা’

অসফল গায়ক তবে চিকিৎসক হিসাবে সফল। তাঁর  আসল পরিচয় হল তিনি দুঁদে গোয়েন্দা বিরূপাক্ষ সেন। আরও একজন সফল চিকিৎসক আছেন। তিনি অবশ্য লেখক হিসেবে সেভাবে নিজের পরিচয় তৈরি করতে পারেননি। তাঁর নাম গোলগোবিন্দ সমাদ্দার। এঁদের পাশাপাশি রয়েছেন গঞ্জিকাসেবী আরও এক চিকিৎসক।

তিনটি চিকিৎসক চরিত্রই যাঁর সৃষ্টি, তিনি নিজেও প্রখ্যাত চিকিৎসক। ড. সৌম্য ভট্টাচার্য। পেশায়  রক্তবিশেষজ্ঞ, নেশায় কথাসাহিত্যিক। তাঁর সুচিকিৎসায় ব্লাড ক্যান্সার, থ্যালাসেমিয়ার মতো মারণ রোগের বিরুদ্ধে লড়াইয়ে জিতে অগণিত মানুষ ফিরে আসছেন জীবনের মূল স্রোতে। আবার তাঁর কলম থেকেই বেরিয়েছে গৌড়গোধূলি-র মতো বেস্টসেলার ঐতিহাসিক উপন্যাস, বাংলা রেনেসাঁ নিয়ে সমালোচকদের প্রশংসাধন্য নতুন আলো, সোনালি সকাল-এর মতো পাঠকপ্রিয় উপন্যাস।

ডক্টর সৌম্য ভট্টাচার্য জানালেন, বিগত এক দশকে, লিটল ম্যাগাজিন সম্পাদকদের অনুরোধে উপন্যাসের পাশাপাশি তাঁর লেখা বেশ কয়েকটি নাটক, ছোটোগল্প, অণুগল্প, ডিটেকটিভ গল্প, ভূতের গল্প, এমনকী রম্যরচনাও এই বইয়ে স্থান পেয়েছে।

প্রকাশক মউমিতা ভট্টাচার্য বললেন, ঔপন্যাসিক সৌম্য ভট্টাচার্যের লেখা নানা স্বাদের গল্প, রম্যরচনা, নিবন্ধ, প্রবন্ধ ও সাক্ষাৎকারের সংকলন নিয়ে এবারের আন্তর্জাতিক কলকাতা বইমেলায় ঋক প্রকাশনীর ১৮৫ নম্বর স্টল থেকে আমরা প্রকাশ করলাম ‘সাড়ে বত্রিশ ভাজা’।  প্রচ্ছদ এঁকেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গ্রাফিক ডিজাইনার পিনাকী দে। বইটির বিনিময় মূল্য মাত্র ৩৫০টাকা।

বুকপ্রিন্টে ছাপা, হার্ডকভার বইটির প্রতিটি লেখাই সুখপাঠ্য। বলা যায় মুচমুচে। একবার ধরলে পুরোটা শেষ না-করে ওঠা যায় না, লেখার টান এমনই। তাই মুচমুচে, মুখরোচক জলযোগের সঙ্গে তুলনা করে বইয়ের এই অভিনব নামকরণ স্বয়ং লেখকেরই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *