ব্যাটিং অর্ডার সাজানো নিয়ে দ্বিধায় নাইট অধিনায়ক শ্রেয়াস

আইপিএল ২০২২ শুরু হওয়ার আগে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক শ্রেয়াস আইয়ার তার পরিকল্পনার কথা জানালেন। নয়া নাইট অধিনায়ক বলছেন, তিনি শুরু থেকেই আক্রমণাত্মক ক্রিকেট খেলতে পছন্দ করেন এবং এই মরশুমে তার দল সেই ধাঁচেই খেলবে। আইয়ার এর আগে দিল্লি দলের অধিনায়ক ছিলেন এবং তার নেতৃত্বে দল ফাইনালে উঠেছিল। আইয়ার আরও জানান, ব্যাটিং অর্ডার নিয়ে টিম ম্যানেজমেন্টের সঙ্গে বহুবার কথা হয়েছে। তবে এই মরশুমে দলের ব্যাটিং অর্ডার কেমন হবে, ভেঙ্কটেশ আইয়ার কত নম্বরে খেলবেন সে বিষয়ে কোনও তথ্য দেননি তিনি।

আইয়ারকে কেকেআর নিলামে ১২.২৫ কোটি টাকায় কিনেছিল নাইটরা। দলের অধিনায়ক হওয়ার পর তার ফ্র্যাঞ্চাইজির অফিসিয়াল ওয়েবসাইটের আইয়ার বলেছেন, “যখন আমি কেকেআরের বিপক্ষে খেলেছি, তারা দল হিসেবে আক্রমণাত্মক এবং নির্ভীক ছিল। প্রথম বল থেকেই তারা আপনাকে ব্যাকফুটে রাখে। আপনার সেই মানসিকতা থাকা দরকার এবং একজন ব্যাটসম্যান হিসেবে আমারও একই মানসিকতা রয়েছে। একজন অধিনায়ক হিসেবে আমি দলের কাছে একই মানসিকতা চাই। আমি চাই আমরা যেখানে যাই, যতটা সম্ভব আমাদের স্বাভাবিক খেলা খেলতে পারি, যদি আমরা তা পারি, খুব একটা আফসোস নেই। আপনি যা-ই করেন না কেন দলের জন্য করেন এবং নিজেকে পিছনে ফেলে রাখেন।”

আরও গত বছর কেকেআর -এর হয়ে ইনিংস ওপেন করেছিলেন শুভমান গিল এবং ভেঙ্কটেশ আইয়ার। এই বছর অ্যালেক্স হেলস বাইরে থাকায় ভেঙ্কটেশের সঙ্গে ইনিংস ওপেন করতে পারেন রাহানে। এই বিষয়ে শ্রেয়াস বলেন, “ব্যাটিং অর্ডার নিয়ে আমরা কিছু ঠিক করিনি। কোচ ও ম্যানেজমেন্টের সঙ্গে আমার কথা বলা দরকার। ভারতের হয়ে খেলার সময় ভেঙ্কির সঙ্গে যখন আমার এই কথোপকথন হয়েছিল, তখন তিনি যেখানেই সুযোগ পান আমরা তাকে খেলানোর জন্য প্রস্তুত। তিনি খুব নমনীয়, কেকেআরের টপ অর্ডারে ভাল পারফর্ম করেছে। তিনি একজন টিম ম্যান, আমি তাকে মাঠে দেখেছি। যখনই আমি তাকে প্রশ্ন করি আমরা দল হিসেবে কেমন করব, তিনি সব সময় ইতিবাচক এবং জেতার কথা বলেন।”

শ্রেয়াস নিজে ভারতের হয়ে পাঁচ নম্বরে খেলেন। তবে কলকাতার হয়ে তিন নম্বরে নিজের পছন্দের জায়গায় ব্যাট করতে পছন্দ করবেন তিনি। তিনি বলেন, “দলের যেখানেই তাকে প্রয়োজন সেখানে খেলতে স্বাচ্ছন্দ্যবোধ করব। আপনি মূলত একটি কাজে নিজেকে ঠিক করতে পারবেন না। এটি পরিবর্তন হতে পারে। একদিন আমি পাওয়ার হিটার হতে পারব এবং অন্য দিন আমি ইনিংস সামলাতে পারব। পরিস্থিতি অনুযায়ী ভূমিকা পরিবর্তিত হয়। মূলত দলের সমস্ত খেলোয়াড়দের দায়িত্ব নিতে হবে। ব্যক্তিগতভাবে, আমি তিন নম্বরে ব্যাট করতে পছন্দ করি এবং আমি মনে করি এটি আমার জন্য সঠিক জায়গা।”

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 5 =