দু’দিনের সফরে দিল্লিতে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা, বৈঠক করলেন মোদির সঙ্গে

ভারতে আগামী পাঁচ বছরে ৪ হাজার ২০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে পারে জাপান (Japan)। ভারতীয় মূল্যে প্রায় ৩ লক্ষ ১৮ হাজার ৯৭৬ কোটি টাকা। ভারতে সফরে এই বিনিয়োগের কথা ঘোষণা করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী (Japan PM) ফুমিও কিশিদা। দু’দিনের ভারত সফরে শনিবারই তিনি দিল্লি পৌঁছন। বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানাতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

এদিন বৈঠকে জাপানের প্রধানমন্ত্রী বলেছেন, ‘প্রধানমন্ত্রী মোদির সঙ্গে ইউক্রেনের বর্তমান সংঘাত নিয়ে আলোচনা করেছি। অনেক ঝামেলার কারণে গোটা বিশ্ব আজ কাঁপছে। ভারত ও জাপানের মধ্যে ঘনিষ্ঠ অংশীদারিত্বের থাকা খুবই গুরুত্বপূর্ণ। আমরা আমাদের মতামত প্রকাশ করেছি। ইউক্রেনে রাশিয়ার গুরুতর আক্রমণ সম্পর্কে কথা বলেছি। আন্তর্জাতিক আইনের ভিত্তিতে শান্তিপূর্ণ সমাধান চাই।’ প্রধানমন্ত্রী কিশিদার আরও সংযোজন, ‘আমাদের উভয় দেশের উচিত একটি উন্মুক্ত ও মুক্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল (Indo-Pacific region) সৃষ্টির জন্য প্রচেষ্টা বৃদ্ধি করা। ভারতের সঙ্গে মিলে জাপান যুদ্ধের অবসানের চেষ্টা চালিয়ে যাবে এবং ইউক্রেন ও তার প্রতিবেশী দেশগুলিকে সাহায্য় পাঠানো অব্যাহত রাখবে।’

ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানান, ১৪তম ভারত-জাপান বার্ষিক শীর্ষ সম্মেলন উপলক্ষে দিল্লিতে এসেছেন ফুজিও কিশিদা। দ্বিপাক্ষিক নানা বিষয় ছাড়াও পারস্পরিক স্বার্থ জড়িত এমন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে কথা হতে পারে।

কিশিদার ভারত সফর নিয়ে জাপানি মিডিয়ার খবরে বলা হয়েছে, ভারত ও জাপানের দ্বিপাক্ষিক নানা বিষয়ে দুই রাষ্ট্রপ্রধানের কথা হবে। আর্থিক সহযোগিতাও গুরুত্ব পাবে। পাশাপাশি ইউক্রেনের বর্তমান পরিস্থিতি, দক্ষিণ চিন সাগরে চিনা সক্রিয়তার আন্তর্জাতিক বিষয়ও এজেন্ডায় রয়েছে। মোদির সঙ্গে বৈঠকে ভারতের জন্য ২.৫ বিলিয়ন মার্কিন ডলার ঋণও অনুমোদন করতে পারেন কিশিদা।

প্রসঙ্গত, এর আগে ২০১৪-য় শিনজো আবে জাপানের প্রধানমন্ত্রী থাকাকালীন ভারতের সরকারি ও বেসরকারি ক্ষেত্রে ২৯.৩৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে সম্মত হয়েছিলেন। সূত্রের খবর, ফুজিও কিশিদা এই বিনিয়োগের অঙ্ক বাড়িয়ে ৪১.৯৪ বিলিয়ন মার্কিন ডলার ঘোষণা করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + eleven =