শনিবার এই মরসুমে শীতলতম দিন কলকাতায়

শনিবার এ পর্যন্ত মরশুমের শীতলতম দিন অনুভব করল কলকাতায। তাপমাত্রা পৌঁছাল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস নিচে। এর আগে দুদিন ১৪.৭ ডিগ্রি সেলসিয়াসের নেমেছিল কলকাতার পারদ। সঙ্গে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, শনিবার দিনভর ছিল পরিষ্কার আকাশ।

এদিকে জেলায় জেলায় জারি রয়েছে শীতের স্পেল। আগামী সপ্তাহে আরও নামবে পারদ। কলকাতা ও সংলগ্ন জেলাগুলির তাপমাত্রা ১৪ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। আগামী সপ্তাহে আরও কমতে পারে তাপমাত্রা। মঙ্গল-বুধবার নাগাদ তাপমাত্রা আরও দু ডিগ্রি কমার সম্ভাবনা।

এদিকে আরও একবার তুষারপাতের সম্ভাবনা বাড়ছে সিকিম এবং দার্জিলিং এর উঁচু এলাকায়। সোম ও মঙ্গলবার তুষারপাতের সম্ভাবনা বেশি বলে অনুমান আবহাওয়াবিদদের। তবে সবটাই নির্ভর করছে পশ্চিমী ঝঞ্ঝা কতটা প্রভাব বিস্তার করবে তার উপর।
শুধু পশ্চিমবঙ্গই নয়, শীতের কাঁপুনি বাড়বে দেশজুড়ে। আগামী কয়েকদিনে উত্তর ভারত, মধ্য ভারত ও পূর্ব ও পশ্চিম ভারতে তাপমাত্রা কমবে। দিল্লিতে তাপমাত্রা নামার সম্ভাবনা। উত্তর-পশ্চিম ভারতের সমতলের রাজ্যগুলিতে তাপমাত্রা পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে। পঞ্জাব, হরিয়ানা চণ্ডীগড় দিল্লি, উত্তর রাজস্থান ও উত্তরপ্রদেশের কিছু অংশে সর্বনিম্ন তাপমাত্রা দশ ডিগ্রির নিচে থাকবে। কোথাও কোথাও ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে। কুয়াশা থাকবে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কুয়াশা। অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরাতে ভোর বেলায় কুয়াশার সম্ভাবনা। সবথেকে বেশি কুয়াশা ত্রিপুরাতে সম্ভাবনা। এদিকে আবার রবিবার ও সোমবারের মধ্যে প্রবল বৃষ্টির সম্ভাবনা কেরল এবং তামিলনাড়ুতে। বৃষ্টি হবে গোয়া, কঙ্কন, কেরালা, তামিলনাডু, লাক্ষাদ্বীপ, পুদুচেরি, মাহে, করাইকালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *