বেতন বাড়ল রাজ্যের চুক্তিভিত্তক অস্থায়ী তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মীদের

চুক্তিভিত্তিক অস্থায়ী তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মীদের বেতন বাড়াল রাজ্য সরকার। ১ এপ্রিল থেকে এই বেতনবৃদ্ধি কার্যকরী হবে। শুক্রবার অর্থ দপ্তর থেকে এ সম্পর্কে নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, প্রতি বছর ১ জুলাই বেতন বৃদ্ধি হবে। তৃতীয় শ্রেণির কর্মীরা কাজে যোগ দিলেই মাসে বেতন পাবেন ১৭ হাজার টাকা। তাঁদের বার্ষিক বৃদ্ধি হবে ৬০০ টাকা। কাজের মেয়াদ পাঁচ বছর হলেই মাসিক বেতন পাবেন ২১ হাজার, বার্ষিক বৃদ্ধি হবে ৭০০ টাকা, ১০ বছর হলে মাসিক বেতন হবে ২৬ হাজার, বছরে বাড়বে ৮০০, ১৫ বছরের বেশি হলে ৩২ হাজার, বছরে বাড়বে ১০০০, ২০ বছরের বেশি হলে মাসিক বেতন হবে ৩৯ হাজার ও বছরে বাড়বে ১২০০ টাকা।

চতুর্থ শ্রেণির কর্মীরা কাজে যোগ দিলেই মাসে পাবেন ১৫ হাজার এবং বছরে বাড়বে ৫০০ টাকা। পাঁচ বছর মেয়াদ হলেই মাসে পাবেন ১৯ হাজার ও বছরে বাড়বে ৬০০ টাকা, ১০ বছর হলে মাসিক বেতন ২৪ হাজার ও বছরে বাড়বে ৭০০ টাকা। ১৫ বছর হলে মাসিক বেতন ৩০ হাজার, বছরে বাড়বে ৯০০ টাকা। ২০ বছর হলে মাসিক বেতন হবে ৩৭ হাজার, বছরে বাড়বে ১১০০ টাকা।

১ মে থেকে সরকারি কর্মীরা আরও যে চার শতাংশ মহার্ঘভাতা পাবেন, সেই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশিত হয়েছে শুক্রবার। তাতে বলে দেওয়া হয়েছে, শুধু রাজ্য সরকারি কর্মীরাই নয়, সরকার পোষিত শিক্ষা প্রতিষ্ঠান, পুরসভা, পঞ্চায়েত, নিগম, পর্ষদ, অবসরপ্রাপ্ত সরকারি কর্মী এবং পারিবারিক অবসরভাতাভোগীরাও এই সুবিধা পাবেন। ২০২৪-এর জানুয়ারি মাসের ১ তারিখ থেকেও চার শতাংশ হারে অর্থাৎ ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বেতন বৃদ্ধির পর ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন কর্মীরা। মে মাসের পরে তা বেড়ে হবে ১৪ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + one =