ফের গরমের বলি, অসুস্থ হয়ে মৃত্যু পুরকর্মীর

কলকাতা: গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। বৃষ্টি দূরের কথা একাধিক জেলায় চলছে তাপপ্রবাহ। অতিরিক্ত গরমের অসুস্থ হয়ে পড়ছে অনেকেই। এবার গরমের বলি হলেন এক পুরকর্মী। এই সপ্তাহেই ইদের কেনাকাটা করতে গিয়ে প্রচণ্ড তাতে অসুস্থ হয়ে পড়েছিলেন এক ছাত্রী। রাতেই তাঁর মৃত্যু হয়। ফের গরম প্রাণ কাড়ল আরও একজনের।

জানা গেছে, মৃত পুরকর্মী বুধবার রাস্তায় কাজ করছিলেন। কাজ করতে করতেই হঠাৎ অসুস্থবোধ করেন তিনি। লুটিয়ে পড়েন মাটিতে। তাঁর সঙ্গে যাঁরা কাজ করছিলেন তাঁরা তাঁকে  হাসপাতালে নিয়ে যান। সেখানেই ভর্তি ছিলেন তিনি। বৃহস্পতিবার মৃত্যু হয় তাঁর। পুরসভা সূত্রে খবর, মৃত ব্যক্তির নাম স্বপন ঘোষ। তিনি কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগে কাজ করতেন। গত ১৪ বছর ধরে তিনি এই বিভাগে কাজ করছিলেন। গত পরশু কাজ করতে করতেই অসুস্থ হয়ে পড়েন তিনি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে পরিবার ও সহকর্মীদের মধ্যে।

এই নিয়ে রাজ্যে অতিরিক্ত গরমে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। গত বুধবার গরমের বলি হয়েছিলেন তিন জন। ওই দিন মারা যান যাদবপুর বিদ্যাপীঠের ছাত্রী তপসিয়ার বাসিন্দা আনিসা আফরিন মণ্ডল। মৃত্যু হয়  হুগলির এক ব্যক্তিরও। উত্তরপাড়া স্টেশনে অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। তাঁকে উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। একই দিনে বাড়িতেই গরমের জেরে অসুস্থ হয়ে পড়েন হাওড়ার এক অন্তঃসত্ত্বা মহিলা। মৃত্যু হয় তাঁরও।

দক্ষিণবঙ্গের মানুষ গরম থেকে রেহাই পেত বৃষ্টির অপেক্ষায়। কিন্তু তার আগেই ঘটে যাচ্ছে বিপদ। হিট স্ট্রোক থেকে বাঁচতে প্রচুর জল খাওয়া, একাধিকবার স্নান, ভর দুপুরে রোদে না বের হওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 7 =