সুপ্রিম কোর্টে স্বস্তি রুজিরার

সুপ্রিম কোর্টে এবার স্বস্তি পেলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়। গোপনীয়তা রক্ষা সংক্রান্ত মামলার আবেদন প্রত্যাহার করে নিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কলকাতা হাইকোর্ট রুজিরা ও তাঁর পরিবারের গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে বিশেষ নির্দেশ দিয়েছিলেন। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল ইডি। সেই আবেদন এদিন প্রত্যাহার করে নেওয়া হয়।

গত ১৭ অক্টোবর কলকাতা হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য নির্দেশ দিয়েছিলেন, তদন্তে ‘সার্চ অ্যান্ড সিজার’-এর সময় অর্থাৎ তল্লাশি চালানোর সময় কোনও লাইভ স্ট্রিমিং করা যাবে না। ইডি তার অভিযানের আগে সংবাদমাধ্যমকে সে বিষয়ে কিছু জানাতে পারবে না। সেই নির্দেশকেই চ্যালেঞ্জ করেছিল ইডি।

এদিকে আদালতে রুজিরার বক্তব্য ছিল, গোপনীয়তার অধিকার খর্ব করা হচ্ছে। তাই সংবিধান মেনে রক্ষাকবচ চেয়েছিলেন তিনি। সেই আবেদন শুনে কলকাতা হাইকোর্টের একক বেঞ্চ ইডি ও সংবাদমাধ্যমের ভূমিকায় অন্তর্বর্তীকালীন নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য। নির্দেশ ছিল, সংবাদমাধ্যমে কোনও খবর প্রকাশ করলে সেখানে অভিযুক্তের ছবি ব্যবহার করা যাবে না। চার্জশিটের আগে কোনওরকম ছবি ছাপা যাবে না।

এদিকে ইডির আবেদন শুনতে অস্বীকার করে সুপ্রিম কোর্ট। আবেদন খারিজ করার আগে প্রত্যাহার করার পরামর্শ দেন বিচারপতি ঋষিকেশ রায় ও বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের বেঞ্চ। এরপরই আবেদন প্রত্যাহার করে নেওয়া হয় ইডির তরফ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 4 =