টেস্টে কোহলির থেকে ভাল অধিনায়ক হতে পারেন রোহিত, মত ওয়াসিম জাফরের

রোহিত নাকি কোহলি। পুরনো বিতর্ক ফের উসকে দিলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনার ওয়াসিম জাফর। বলে দিলেন, টেস্টেও বিরাট কোহলির থেকে ভাল অধিনায়ক হতে পারেন রোহিত শর্মা। আমার মনে হয়, কৌশলগত দিক থেকে রোহিত সেরা অধিনায়কদের মধ্যে একজন।

সদ্যই কোহলির কাছ থেকে দেশের পূর্ণ সময়ের অধিনায়ক হিসাবে দায়িত্ব নিয়েছেন রোহিত। তিনি পূর্ণ সময়ের অধিনায়ক হওয়ার পর একটি ম্যাচও হারেনি ভারত। নিয়মিত অধিনায়ক হওয়ার পর মোট ১৪টি ম্যাচ পরপর রোহিতের অধীনে জিতেছে টিম ইন্ডিয়া। স্বাভাবিকভাবেই ভারতীয় দলের সদ্য নির্বাচিত অধিনায়কের প্রশংসা শোনা যাচ্ছে সব মহল থেকেই। ওয়াসিম জাফরও রোহিতের গুণমুগ্ধদের মধ্যে একজন।

টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনারের বক্তব্য, “হ্যাঁ, কোহলির থেকে ভাল টেস্ট অধিনায়ক হতেই পারে রোহিত। জানি না ও ক’টা টেস্ট খেলবে অধিনায়ক হিসাবে। কিন্তু ট্যাকটিক্সের দিক থেকে ও সেরা অধিনায়কদের মধ্যে একজন। ও যেভাবে প্রতিটি সিরিজে প্রতিপক্ষকে চুনকাম করে চলেছে, তাতেই প্রমাণ মিলছে অধিনায়ক হিসাবে ও কতটা ভাল। বোঝাই যাচ্ছে, অধিনায়কত্ব সঠিক ব্যক্তির হাতেই গিয়েছে।”

কিন্তু ঘটনা হল, জাফর যতই রোহিতের প্রশংসা করুন না কেন, টেস্ট অধিনায়ক হিসাবে কোহলি যা যা অর্জন করেছেন, তা অন্য যে কোনও অধিনায়কদের কাছেই স্বপ্নের মতো। ২০১৪ সালে অস্ট্রেলিয়া সিরিজের মাঝপথে ভারতের ফুলটাইম টেস্ট অধিনায়ক হন কোহলি। তারপর থেকেই সাদা বলের ক্রিকেটে সাফল্যকে সঙ্গী করে এগিয়ে গিয়েছেন বিরাট। সব মিলিয়ে অধিনায়ক হিসাবে খেলেছেন ৬৮টি টেস্ট। তাতে জয়ের সংখ্যা ৪০। হার মাত্র ১৭টি। টেস্ট ক্রিকেটে তাঁর জয়ের হার ৫৮.৮২ শতাংশ। আর কোনও অধিনায়ক তাঁর ধারেকাছে আসতে পারেননি। রোহিতও শুরুটা ভাল করেছেন। তবে, সেটা ঘরের মাঠে দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে, এখন দেখার অধিনায়কত্বের শেষদিকে নিজেকে কোথায় গিয়ে দাঁড় করাতে পারেন হিটম্যান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × three =