প্ৰথম দিনের খেলা শেষ: দুর্দান্ত ইনিংস খেলেও সেঞ্চুরি হাতাছাড়া পন্থের, হাফসেঞ্চুরি হনুমা বিহারির

মোহালি: মঞ্চ সাজানো ছিল বিরাট কোহলির জন্য। গত কয়েকদিন ধরেই কোহলির শততম ম্যাচ নিয়ে কালি খরচ হচ্ছিল সংবাদমাধ্যমে। মোহালিতে কোহলি করলেন ৪৫ রান। যদিও দেশেবিদেশের প্রাক্তন ক্রিকেটার, ক্রিকেটপ্রেমীরা কোহলির ব্যাট থেকে সেঞ্চুরি আশা করেছিলেন। কিন্তু কোহলির ব্যাট এদিন কথা বলল না। যদিও ৪৫ রান করার পথে তিনি আট হাজার ক্লাবের সদস্য হয়েছেন। ষষ্ঠ ভারতীয় হিসেবে এই রেকর্ড গড়েন তিনি। মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের বল গড়ানোর আগে আট হাজার রান থেকে ৩৮ রান দূরে ছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

এদিন আট হাজার ক্লাবের সদস্য হওয়ায় শচীন তেণ্ডুলকর, রাহুল দ্রাবিড়, সুনীল গাভাসকর, বীরেন্দ্র শেহওয়াগ ও ভিভিএস লক্ষ্মণের সঙ্গে একই বন্ধনীতে উচ্চারিত হবে কোহলির নাম। কোহলির মঞ্চ মাতালেন ঋষভ পন্থ। ৯৬ রানের দুর্দান্ত ইনিংস খেললেন তিনি। কিন্তু শতরান হাতছাড়া করায় হতাশ দেখাল পন্থকে। প্রথম দিনের শেষে চালকের আসনে ভারত। দিনান্তে স্কোরকার্ড বলছে ভারত ৬ উইকেট হারিয়ে ৩৫৭।

টসে জিতে এদিন প্রথমে ব্যাট নেয় ভারত। শততম টেস্ট খেলতে নামা বিরাট কোহলিকে দেওয়া হল বিশেষ সম্মান। জয় শাহ নিজে উপস্থিত ছিলেন মোহালিতে। উপস্থিত ছিলেন বোর্ডের অন্যান্য কর্তারাও। টেস্টের শুরুতে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় উপস্থিত না থাকলেও ম্যাচ চলাকালীনই কোনও একদিন তিনি মোহালিতে থাকতে পারেন বলে খবর। বিরাটের শততম টেস্ট স্মরণীয় করে রাখতে তাঁকে বিশেষ টুপি উপহার দেওয়া হয় টিমের তরফে। বিরাটের হাতে সেই টুপি তুলে দেন হেড কোচ রাহুল দ্রাবিড়। সেসময় মাঠে উপস্থিত ছিলেন ভারতীয় দলের সব সদস্য। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অনুষ্ঠিত কোহলির অভিষেক টেস্টে রাহুল দ্রাবিড় খেলেছিলেন। এখন তিনি কোচ। সেই রাহুল দ্রাবিড়ই তাঁর হাতে তুলে দিলেন বিশেষ টুপি।

ওপেন করতে নেমে অধিনায়ক রোহিত শর্মা ও মায়াঙ্ক আগরওয়াল ৫২ রান জোড়েন। তার পরে আউট হন রোহিত শর্মা (২৯)। দলের রান যখন ৮০, তখন ফিরে যান মায়াঙ্ক (৩৩)। ইনিংস গড়ার কাজ করেন হনুমা বিহারী ও বিরাট কোহলি। ভারতের প্রাক্তন অধিনায়ক ব্যক্তিগত ৪৫ রানে আউট হন লাসিথের বলে। হনুমা বিহারী ৫৮ রানে বোল্ড হন বিশ্ব ফার্নান্দোর বলে। ৪ উইকেটে ১৭৫ থেকে ভারতের ইনিংসের ভোল বদলে দেন ঋষভ পন্থ একা। ৯৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান।

ঠিক যখন মনে হচ্ছে কোহলির মঞ্চে ফুল ফোটাবেন পন্থ, ঠিক তখনই নেমে এল বিপর্যয়। নতুন বল নিয়েছিল শ্রীলঙ্কা। লকমলের বলে বোল্ড হন পন্থ। হতাশ পন্থ ক্রিজ ছেড়েই যেতে চাইছিলেন না। এত হতাশ তাঁকে আগে দেখা যায়নি। শতরান হাতছাড়া করলেন তিনি। দিনের শেষে ভারতের রান ৬ উইকেট হারিয়ে ৩৫৭। ক্রিজে রয়েছেন রবীন্দ্র জাদেজা (৩৯) ও অশ্বিন (৪)।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =