ষষ্ঠবারও রেপো রেট অপরিবর্তীত রাখল রিজার্ভ ব্যাংক, স্বস্তিতে ঋণগ্রহীতারা

বছরের শুরুতেই ঋণগ্রহীতাদের জন্য স্বস্তি। টানা ছবার রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাংক। অর্থাৎ আগামী তিন মাসের জন্য রেপো রেট থাকছে ৬.৫ শতাংশ। বৃহস্পতিবার মনিটারি পলিসির বৈঠক শেষে এই কথা জানিয়েছেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।

শক্তিকান্ত দাশ বলেন, ‘২০২৪ সালেও আর্থিক প্রবৃদ্ধি স্থিতিশীল থাকবে বলে আশা করা হচ্ছে। বৈশ্বিক বাণিজ্যের গতি ধীর থাকলেও, এর দ্রুত উন্নতি হচ্ছে এবং ২০২৪ সালে আর্থিক প্রবৃদ্ধি আরও দ্রুত হবে।’ গত বৃহস্পতিবার অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেখানে করছাড়ের উর্ধ্বসীমা বাড়েনি। তাই মধ্যবিত্ত ঋণগ্রহীতাদের বিশেষ নজর ছিল রেপো রেটের সিদ্ধান্তের দিকে। তাঁদের স্বস্তি দেবে এদিনের সিদ্ধান্ত। রেপো রেটে কোনও পরিবর্তন না হওয়ার ফলে গাড়ি-বাড়ি ও অন্যান্য ক্ষেত্রে ইএমআই বাড়বে না বলেই ধরে নেওয়া যায়।

মুদ্রাস্ফীতির মোকাবিলা করতে গত বছর কয়েক দফায় বিপুল হারে রেপো রেট বাড়িয়েছে শীর্ষ ব্যাংক। ২০২২ সালের মে মাস থেকে ২০২৩ সাল পর্যন্ত ২৫০ বেসিস পয়েন্ট বেড়েছে রেপো রেট। তবে ২০২৩-২৪ অর্থবর্ষে একবারও রেপো রেট বাড়ানো হয়নি। নতুন অর্থবর্ষের ঠিক আগেই আবারও রেপো রেট অপরিবর্তিত রাখার পথেই হাঁটল রিজার্ভ ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *