খুদের মন রাখতে বাড়িতেই বানান মালাই কুলফি

গরমের দিন মানেই বৃষ্টির জন্য হা-হুতাশ। অবশ্য ছোট হলে ব্যপারটা অন্য রকম।তখন অত গরমের বালাই থাকে না। বরং মনটা বরফ, আইসক্রিম খাওয়ার জন্য ব্যস্ত হয়ে ওঠে।

বাজার চলতি নানা রকমের আইসক্রিম এখন সহজেই মেলে। কিন্তু বাড়িতে বানানো, নিজে হাতে সন্তানকে দেওয়ার আনন্দ কিন্তু একেবারে আলদা। বাড়িতেই বানান মালাই কুলফি।

লাগবে-ক্রিমড মিল্ক, জাফরান, ছোট এলাচ, চিনি, খোয়া ক্ষীর, আমন্ড, পেস্তা, কাজু কুঁচি

কীভাবে করবেন-কড়াইতে ফুল ফ্যাট দুধ নিন।কয়েকটা ছোট এলাচ থেঁতো করে দানা বের করে নিন। কড়াইতে ভাল করে দুধ জ্বাল দিন। এলাচ ও জাফরান দিয়ে দিন দুধে। শুরুতে জাফরান দিলে রংটা ভাল হয়। দুধ ঘন হয়ে গেলে দিয়ে দিন স্বাদমতো চিনি। তারপর ক্রমাগত জ্বাল দিন যতটা ঘন হয়ে অর্ধেক হচ্ছে। এরপর দুধে দিন ক্ষোয়া ক্ষীর। দুধ একেবারে ঘন হয়ে এলে আমন্ড, পেস্তা ও কাজু কুঁচিয়ে মিশিয়ে দিন।তারপর গ্যাস বন্ধ করে ঠান্ডা হতে দিন।

দুধ ঠান্ডা করে কুলফি মোল্টে ঢেলে দিন।না-থাকলে কাচের যে চায়ের কাপে দোকানে চা-দেয় তাতেও জমালে শেপটা খারাপ আসবে না।

চাইলে মাটির ছোট ছোট খুড়িতেও কুলফি জমাতে পারেন।এবার প্রতিটা পাত্র অ্যালমিনিয়াম ফয়েল দিয়ে মুড়ে দিন। ওপর থেকে আইসক্রিমের কাঠি গুঁজে ডিপ ফ্রিজে ভরে দিন। অন্তত ৫-৬ ঘণ্টা রাখুন।

কুলফি মোল্ট থেকে জমা কুলফি বের করতে প্রথমে নর্মাল টেম্পারেচারের জলে মোল্ট বা ছাঁচটা ভিজিয়ে নিন। তারপর দু হাতের চেটোয় সেটা ঘসলেই ভেতর থেকে সহজে বের হয়ে আসবে মালাই কুলফি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − thirteen =