শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংঘে

শ্রীলঙ্কার (Sri Lanka) নতুন প্রধানমন্ত্রী হলেন রনিল বিক্রমাসিংঘে (Ranil Wickremesinghe)। ৭৩ বছরের বর্ষীয়ান রাজনীতিবিদ বৃহস্পতিবার শপথ নিলেন। তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করলেন রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে। বুধবারই জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় তিনি ঘোষণা করেন, এই সপ্তাহেই নতুন প্রধানমন্ত্রী ও ক্যাবিনেট শপথ নেবে। অবশেষে বৃহস্পতিবারই শপথ নিলেন নতুন প্রধানমন্ত্রী।

দীর্ঘ সময় ধরেই বিক্ষোভের আঁচে পুড়ছিল শ্রীলঙ্কা। এই পরিস্থিতিতে সোমবার পদত্যাগ করেন মাহিন্দা রাজাপক্ষে। সেই সময় থেকেই প্রশ্ন উঠছিল, এবার প্রধানমন্ত্রী কে হবেন? তখনই ওয়াকিবহাল মহলের ধারণা হয়, বিক্রমাসিংঘে ছাড়া সম্ভবত আর কোনও উপায় নেই। তিনি চারবার দেশের মসনদে বসেছেন। শেষ পর্যন্ত সেই ধারণাই সত্যি হল। নতুন প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন মাহিন্দা রাজাপক্ষে। তিনি টুইটারে লিখেছেন, ‘নব নির্বাচিত প্রধানমন্ত্রীকে অভিনন্দন। এই সংকটের সময়ে কাঁধে দায়িত্ব নেওয়ার জন্য আপনাকে অভিনন্দন জানাই।’

রণক্ষেত্রে পরিণত হওয়া শ্রীলঙ্কার পরিস্থিতি শোধরাতে মরিয়া প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। বুধবারই শাসক দল ও প্রধান বিরোধী দল এসজেবির প্রতিনিধিদের সঙ্গে তাঁর বৈঠক হয়। দীর্ঘ সময় ধরে দেশজুড়ে তৈরি হওয়া অস্থিরতার পরে অবশেষে বিক্রমাসিংঘের দায়িত্বলাভের মধ্যে দিয়ে সুদিনের স্বপ্ন দেখতে শুরু করলেন শ্রীলঙ্কাবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =