রং খেলে হতশ্রী অবস্থা ত্বক ও চুলের? কীভাবে নেবেন যত্ন?

রং খেলার সময় যতই সাবধান হোন, তাতে ত্বক ও চুলের কিছুটা ক্ষতি তো হয়ই। আর ঠিক সে কারণেই দোলের পর বিশেষ যত্ন প্রয়োজন। রংয়ের রাসায়নিক তারওপর তা তোলার জন্য চুলে একাধিকবার শ্যাম্পু, গায়ে সাবানের ব্যবহারে ত্বক রুক্ষ হয়ে যায়। এমনিতেই যাদের শুষ্ক ত্বকের সমস্যা, তাঁদের এই সময়টা ত্বকে টান ধরার প্রবণতা থাকে। তাই প্রথমেই যেটা করতে হবে ত্বককে ময়শ্চারাইজ।যত্ন করতে হবে চুলেরও।

ত্বকের যত্ন-

দোল খেলার পর রং তুলতে সাবানের বদলে বেসন, ময়দা ব্যবহার করুন। রং পুরোপুরি না উঠলেও ঘষাঘষি প্রচণ্ড করবেন না।

স্ক্রাবিং

দোলের পরেও মুখে, গায়ে লেগে থাকে রং তুলতে ঘরোয়া জিনিস দিয়ে স্ক্রাবার তৈরি করে নিন।ওটস, আমন্ড বাদাম মিক্সিতে গুঁড়ো করে নিন। তার সঙ্গে দুধ ও মধু মিশিয়ে নিন। ওটস, আমন্ড ত্বকের গভীর থেকে ময়লা ও মরা কোষ সরিয়ে দিতে সাহায্য করে। রংও উঠে যাবে সহজে। ত্বকেও ফিরবে আদ্রতা।

ফেস প্যাক ব্যবহার করুন

১.বেসন, টক দই, মধু দিয়ে ফেস প্যাক বানান। বেসন ত্বকের ময়লা দূর করে। দই ত্বককে আদ্র করে। মধু প্রাকৃতিক ব্লিচ ও ময়শ্চারাইজার। ত্বকের কালচে ভাব দূর করে ময়শ্চারাইজ করে।

২.কফি ও টক দই মিশিয়ে ফেস প্যাক তৈরি করুন। ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। কফির গুণ অনেক।প্রথমতে ত্বককে উজ্জ্বল করতে, কালচে ভাব দূর করতে এর জুড়ি মেলা ভার। দ্বিতীয়ত কফি ইনস্ট্যান্ট গ্লো আনতে পারে। কফি ত্বককে টানটান করে।

চুলের যত্ন

দোলের রংয়ের রাসায়নিকে চুলেরও ক্ষতি হয় যথেষ্ট। সেই ক্ষতিপূরণে চুলের পুষ্টির দিকে নজর দিতে হবে। নারকেল তেলে মেথি ফুটিয়ে নিন। ওই তেলটাই স্ক্যাল্প থেকে চুলের আগা, ভালভাবে লাগিয়ে হাল্কা হাতে ম্যাসাজ করুন। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। চাইলে শ্যাম্পু ব্যবহার না করে এমনিও ধুয়ে নিতে পারেন।

হেয়ার প্যাক

চুলের যত্নে হেয়ার প্যাক খুব জরুরি। চুল শুষ্ক হলে পাকা কলা, কয়েক ফোঁটা মধু ও অলিভ অয়েল বা নারকেল তেল দিয়ে প্যাক তৈরি করুন। মাথায় লাগিয়ে রাখুন অন্তত ৪৫ মিনিট। তারপর মৃদু শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

অনেকেরই খুসকির সমস্যা থাকে। তাঁরা ব্যবহার করুন মেথি। সারারাত মেথি জলে ভিজিয়ে রাখুন।তারপর  মিক্সিতে পেস্ট করে টক দইয়ের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। তাতে দিয়ে দিন নারকেল তেল বা অলিভ অয়েল। এই প্যাকটা প্রতি সপ্তাহে একবার ব্যবহার করলেই একমাসে চুলের জেল্লা দেখতে পাবেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × two =