কংগ্রেসে যোগদানের প্রস্তাব পত্রপাঠ ফেরালেন পিকে

প্রশান্ত কিশোরকে (Prashant Kishor) দলে যোগ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। তিনি নিজেই সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। সরকারিভাবে জানিয়ে দিল কংগ্রেস।

এদিকে কংগ্রেসে যোগ দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করে মঙ্গলবার পিকে নিজেই টুইট করে এ কথা জানিয়েছেন। টুইটারে প্রশান্ত লিখেছেন, ‘কংগ্রেসে যোগদান এবং ভোটের দায়িত্ব উদাত্ত আহ্বান আমি প্রত্যাখ্যান করলাম। আমার বিনীত মতামত, গঠনমূলক সংস্কারের মাধ্যমে অন্তর্নিহিত কাঠামোগত সমস্যার সমাধানের জন্য আমার চেয়েও বেশি দলের প্রয়োজন নেতৃত্ব এবং সম্মিলিত সদিচ্ছার।’

গত কয়েকদিন ধরেই প্রশান্তের কংগ্রেসে (Congress) যোগদান নিয়ে রাজধানীর অলিন্দে জোর জল্পনা চলছিল। দফায় দফায় কংগ্রেস নেতৃত্বের সঙ্গে বৈঠকও করেছিলেন ভোটকুশলী। একটা সময় মনে করা হচ্ছিল তাঁর কংগ্রেসে যোগদান সময়ের অপেক্ষা। কিন্তু মঙ্গলবার কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা (Randeep Singh Surjewala) টুইট করে জানিয়ে দিলেন, প্রশান্ত কিশোরকে দলে যোগ দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন সনিয়া গান্ধি (Sonia Gandhi)। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন।

প্রশান্তের আমন্ত্রণ প্রত্যাখ্যানের বিষয়ে কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা টুইটারে লেখেন, ‘প্রশান্ত কিশোরের সঙ্গে আলোচনা এবং তাঁর উপস্থাপনার পর কংগ্রেস সভানেত্রী একটি বিশেষ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করেছেন। তাঁকে (পিকে) দলে আমন্ত্রণ জানানোর আবেদন জানানো হলেও তা তিনি প্রত্যাখ্যান করেছেন। আমরা দলের জন্য তাঁর প্রচেষ্টা এবং পরামর্শকে ধন্যবাদ জানাচ্ছি।’

পিকে-র ঘনিষ্ঠদের দাবি, তিনি প্রথম থেকেই কংগ্রেসে যোগ দিতে চাননি। তিনি চেয়েছিলেন ‘পরামর্শদাতা’ হিসেবে কাজ করতে। কারণ, পিকে বরাবর চেয়েছেন সেই অনুঘটকের কাজ করতে,যারা বিরোধীদের একজোট করতে পারবে। তা ছাড়া, পিকে সবসময়েই স্বাধীনভাবে কাজ করতে আগ্রহী। তাঁকে কোনও দায়িত্বের মধ্যে আটকে দেওয়াটাও এই ভোটকুশলীর মনোমত নয়। সেই যুক্তিতেই তিনি কংগ্রেসের আহ্বানে সাড়া দিলেন না বলে ধারণা রাজনৈতিক মহলের।

এর মধ্যেই সোমবার টিআরএসের সঙ্গে পিকে-র চুক্তি হয়ে যায়। ফলে তাঁর পক্ষে কংগ্রেসকে বারণ করে দেওয়াটা আরও সোজা হয়ে যায় বলেই তাঁর ঘনিষ্ঠদের দাবি। পাশাপাশিই, তাঁর ঘনিষ্ঠদের একাংশ এমনও দাবি করছেন যে, পিকে বরাবর ‘কিংমেকার’ হতে চেয়েছেন। নিজে রাজা হতে চাননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 17 =