ইরানের রাষ্ট্রদূতকে বরখাস্ত করল পাকিস্তান, তেহরানে নিযুক্ত পাক রাষ্ট্রদূতকেও দেশে ফিরে আসার নির্দেশ

ইরানের রাষ্ট্রদূতকে বরখাস্ত করল পাকিস্তান। সেই সঙ্গে তেহরানে নিযুক্ত পাক রাষ্ট্রদূতকেও দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছে ইসলামাবাদ। মঙ্গলবার পাকিস্তান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। তাদের পালটা দিতেই কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল ইসলামাবাদ। উল্লেখ্য, পাকিস্তানের জঙ্গিগোষ্ঠী জইশ আল আদলের একাধিক ঘাঁটিতে হামলা হয়েছে বলে সূত্রের খবর।

বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে পাকিস্তান বিদেশমন্ত্রকের মুখপাত্র মুমতাজ জারা বালোচ জানান, অবিলম্বে ইরান থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে পাকিস্তানের রাষ্ট্রদূতকে। আর পাকিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আপাতত নিজের দেশে গিয়েছেন। তিনি যেন আর পাকিস্তানে ফিরে এসে কাজে যোগ না দেন। আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে পাকিস্তানের সার্বভৌমত্বের উপর আঘাত হেনেছে ইরান, এই কথা সাফ জানিয়ে দেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র।

উল্লেখ্য, ইরান জানায়, পাক জঙ্গি গোষ্ঠীর ঘাঁটি গুঁড়িয়ে দিতেই হামলা চালানো হয়েছে। কারণ জইশ আল আদলের মদতেই একাধিকবার আক্রমণ হয়েছে ইরানের সেনার উপর। পালটা দিতেই পাকিস্তান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে তেহরান। স্বভাবতই এই হামলায় ক্ষুব্ধ পাকিস্তান। ক্ষেপণাস্ত্র হানার খবর প্রকাশ্যে আসতেই ইসলামাবাদ হুঙ্কার দিয়েছিল, এই হামলার পর কঠোর জবাব পাবে ইরান। তার পরেই মধ্যপ্রাচ্যের দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কার্যত ছিন্ন করল পাকিস্তান। বিশেষজ্ঞদের অনুমান, গত কয়েকমাস ধরে পশ্চিম এশিয়ায় অশান্তি ছড়িয়েছে নানা দেশের হাত ধরে। এবার সেই যুদ্ধ পরিস্থিতির আঁচ এসে লাগল উপমহাদেশেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *