আবারও খনি অঞ্চল অণ্ডালে ধস, আতঙ্ক

নিজস্ব প্রতিবেদন, অণ্ডাল: আবারও খনি অঞ্চল অণ্ডালের বহুলা গ্রামের বাদ্যকর পাড়ার একেবারে ১০০ মিটারের মধ্যে দেখা দিল ধস। ধসের আতঙ্কে আতঙ্কিত বহুলা গ্রামের মানুষ। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার বেলা ১২ টা নাগাদ। ঘটনাস্থল পরিদর্শন করেছেন ইসিএলের সেফটি ডিপার্টমেন্টের লোকজন।
ধসের আতঙ্ক পিছু ছাড়ছে না খনি অঞ্চল অণ্ডালের বহুলা গ্রামের বাসিন্দাদের। ইতিমধ্যেই ধসের আতঙ্কে ঘরছাড়া অণ্ডালের হরিশপুর গ্রামের অধিকাংশ মানুষ। এছাড়াও অণ্ডালের জামবাদ এলাকায় ধসের কারণে মাটির তলায় তলিয়ে গিয়ে এক পরিবারের বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে কয়েক বছর আগে। বহুলা গ্রামের রিনা বাদ্যকর ও তরুণ বাদ্যকর জানান, কয়েক মাস আগে বাধ্যকর পাহাড়ে ঠিক এমন একটা ধসের ঘটনা ঘটে, সেই মুহূর্তে আতঙ্ক ছড়ায় এলাকায়। তড়িঘড়ি ইসিএল কর্তৃপক্ষ ধস কবলিত গর্ত ছাই দিয়ে ভর্তি করে।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সেই মুহূর্তে ইসিএল কর্তৃপক্ষ এলাকার বাসিন্দাদের পুনর্বাসন দেওয়ার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু কাজ মিটতেই সেই পুনর্বাসনের আশ্বাস আজও অধরা। মঙ্গলবার বগুলার বাধ্যকর পাড়ার ১০০ মিটারের মধ্যে ধসের কারণে বিরাট গর্তের সৃষ্টি হয়েছে। সেই গর্ত স্থানীয়দের নজরে আসতেই ফের আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। ইসিএলের সেফটি ডিপার্টমেন্ট থেকে শুরু করে ইসিএলের আধিকারিকরা ঘটন স্থল পরিদর্শন করেছেন বলে জানান গ্রামবাসীরা।
কিন্তু গ্রামবাসীদের অভিযোগ, তাঁদের শীঘ্রই এই জায়গা থেকে অন্যত্র সুরক্ষিত জায়গায় নিয়ে গিয়ে পুনর্বাসন দিতে হবে ইসিএলকে। নইলে যে কোনও সময় রাতের বেলা ঘুমের ঘোরে যদি ধসের ঘটনা ঘটে, আর তাতে মানুষের প্রাণহানি হয়, তা হলে সব দায় ইসিএলকেই নিতে হবে বলে দাবি করেছেন তাঁরা। যদিও এই ধসের ব্যাপারে কোনও ইসিএল আধিকারিকের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *