নারী দিবসে ২৯ জন মহিলাকে নারী শক্তি পুরস্কার তুলে দিলেন রাষ্ট্রপতি

আন্তর্জাতিক নারী দিবস (International Women’s Day) উপলক্ষে ২০২০ ও ২০২১ সালের নারী শক্তি পুরস্কার প্রদান করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। বিভিন্ন ক্ষেত্রে সফল ২৯ জন মহিলাকে মঙ্গলবার নারী শক্তি পুরস্কার (Nari Shakti Award) দেওয়া হয়। আর্থিক ক্ষেত্র ও সমাজে পিছিয়ে পড়া প্রান্তিক মহিলাদের ক্ষমতায়নে উল্লেখযোগ্য অবদান রেখেছেন এমন নারীদের বেছে নেওয়া হয় পুরস্কার দেওয়ার জন্য। আজাদি কা অমৃত মহোৎসবের (Azadi Ka Amrit Mahotsab) অংশ হিসেবে রাষ্ট্রপতি ভবনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। মোট ২৯ জন মহিলার হাতে নারী শক্তি পুরস্কার তুলে দিয়েছেন রাষ্ট্রপতি।

নারী দিবস উপলক্ষে এদিন মহিলাদের অভিনন্দন জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। টুইট বার্তায় রাষ্ট্রপতি জানান, জীবনের সমস্ত ক্ষেত্রেই মহিলারা দৃষ্টান্তমূলক অবদান রেখেছেন। তাঁদের সুরক্ষা, মর্যাদা ও সমান সুযোগ দেওয়ার অঙ্গীকার আমাদের সকলের নেওয়া উচিত।

নারী শক্তি পুরস্কার পাওয়া ২৯ জন মহিলার মধ্যে রয়েছেন তাঁতশিল্পী ও পেশায় শিক্ষিকা আরতি রাণা, ডাঃ এলা লোধ (মরণোত্তর), জয়া মুথু ও তেজাম্মা, বাতুল বেগম (ভারতীয় লোকসংগীত প্রচারের জন্য এই সম্মান), অংশুল মালহোত্রা, কমল কুম্ভার, মাধুলিক রামটেকে, নীনা গুপ্তা (গণিতে শ্রেষ্ঠত্বের জন্য), নীরজা মাধব, নিরঞ্জনবেন মুকুলভাই কালারথি প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 2 =