সুমি থেকে উদ্ধার সমস্ত ভারতীয়, ইউক্রেন ছাড়তে নির্দেশিকা জারি ভারতীয় দূতাবাসের

১৩ দিন পেরিয়ে গেল ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছিল রুশ সেনাবাহিনী। দুই তরফের প্রতিনিধিদের মধ্যে বেলারুশ সীমান্তে যুদ্ধ বিরতি নিয়ে বৈঠক হয়। কিন্তু তাতে কোনও সুরাহা মেলেনি। রাশিয়া-ইউক্রেনের (Russia-Ukraine Conflict) এই যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনে আটকে পড়েছিল বহু ভারতীয় নাগরিক। কেন্দ্রের উদ্ধারাভিযান ‘অপারেশন গঙ্গা’। প্রসঙ্গত, সুমিতে প্রায় ৭০০ জন ভারতীয় পড়ুয়া আটকে পড়েছিল। সেখান ক্রমাগত রুশ মিসাইল হামলার কারণে আটকে পড়েন পড়ুয়ারা। আজ তাঁদের ভারতে নিয়ে আসার বন্দোবস্ত করা হয়েছে।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইট করে এই বিষয়ে জানিয়েছেন। তিনি টুইটে একটি ভিডিয়োও যোগ করেছেন। তিনি টুইটে লিখেছেন, ‘আমরা জানাতে আনন্দ বোধ করছি যে সুমি থেকে ভারতীয় পড়ুয়াদের বের করে আনতে আমরা সক্ষম হয়েছি।’ তিনি আরও জানিয়েছেন, ‘তাঁরা বর্তমানে পলটাভার দিকে যাচ্ছেন। সেখান থেকে তাঁরা পশ্চিম ইউক্রেনে যাওয়ার জন্য ট্রেনে উঠবেন। অপারেশন গঙ্গার অধীনে বিমানগুলিকে প্রস্তুত করা হচ্ছে তাঁদের বাড়ি ফিরিয়ে আনার জন্য।’এই পরিস্থিতিতে ইউক্রেনে ভারতীয় দূতাবাসের তরফে সেখানে আটকে থাকা ভারতীয়দের জন্য চূড়ান্ত নির্দেশিকা জারি করা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের বেরিয়ে আসার জন্য শেষ সুযোগ এটি। সেখানে বলা হয়েছে, ‘ইউক্রেনে আটকে থাকা নাগরিকদের উদ্ধারের জন্য ৮ মার্চ ইউক্রেনের স্থানীয় সময় অনুযায়ী ১০ টা থেকে মানবিক করিডরের ঘোষণা করা হয়েছে ইউক্রেনের বিভিন্ন জায়গায়। বর্তমানে নিরাপত্তাজনিত কারণে পরবর্তী কোনও মানবিক করিডরের বিষয়ে নিশ্চিত করা যাচ্ছে না।’ এই বিবৃতিতে এই সুযোগকে কাজে লাগানোর জন্য অনুরোধ করা হয়েছে ভারতীয় নাগরিকদের। ট্রেন বা অন্য কোনও পরিবহণে করে ইউক্রেন ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + one =