আর্থিক দুর্নীতিতে ইডির জেরার মুখে ওমর আবদুল্লাহ

আর্থিক দুর্নীতি বিতর্কে জড়ালেন ফারুখের পুত্র তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ (Omar Abdullah)। বৃহস্পতিবার কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটভ বা ইডির (ED) জেরার মুখে পড়েন ন্যাশনাল কনফারেন্স নেতা। ১২ বছর আগে কেনা একটি বাড়ি সংক্রান্ত মামলায় এদিন দিল্লিতে ওমরকে জেরা করেন ইডি আধিকারিকরা। জানা গিয়েছে, এদিন সকালেই দিল্লিতে ইডির সদর দপ্তরে হাজির হয়েছিলেন ওমর আবদুল্লাহ। সেখানেই তাঁর বয়ান রেকর্ড করা হয়েছিল। ইডি সূত্রে খবর, চলতি বছরের শুরুতেই এই মামলা রুজু করা হয়েছিল।

বৃহস্পতিবার দলের তরফে বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, এনসি-র সহ সভাপতি ওমর তদন্তকারী সংস্থাকে সব ধরনের সহযোগিতা করবে। দল জানিয়েছে উনি কোনও ভুল কাজ করেননি এবং এই মামলার তদন্তে তিনি অভিযুক্তও নন। এনসি জানিয়েছে, তদন্তকারী সংস্থা বৃহস্পতিবারই কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ইডির কাছে হাজির হওয়ার কথা জানিয়েছিল কারণ এই মামলায় তাঁর উপস্থিতি খুবই গুরুত্বপূর্ণ ছিল।

তবে এই ঘটনা নিয়েও কেন্দ্রকে নিশানা করতে ছাড়েনি ওমরের দল। এনসির মুখপাত্র বলেন, ‘এই ঘটনা নতুন কিছু নয়। কোনও গুরুত্বপূর্ণ বিরোধী দলকেই ছেড়ে কথা বলে না বিজেপি। ইডি, সিবিআই, এনআইএ বা এনসিবির মতো কেন্দ্রীয় সংস্থাগুলিকে দিয়ে তাদের হেনস্থা করা হয়। বিগত কয়েক বছরেই দেখা গিয়েছে, যে রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন বাকি এবং নির্বাচন হলে বিজেপি সেখানে চ্যালেঞ্জের মুখে পড়বে, সেই রাজ্যের বিরোধী নেতাদেরকেই ইডির মতো সংস্থা হেনস্থা করে।’ এখন তদন্ত কোন দিকে যায় অথবা ওমরের বিরুদ্ধে কেন্দ্রীয় সংস্থা কড়া কোনও পদক্ষেপ নেয় কি না, সেদিকেই নজর থাকবে সকলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + fourteen =