এবার বাইডেনের বিরুদ্ধে শুরু ইমপিচমেন্ট প্রক্রিয়া

এবার প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্ত শুরু করল মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভস। ছেলে হান্টার বাইডেনের ‘ব্যবসায়িক দুর্নীতি’কে হাতিয়ার করে ইমপিচমেন্ট প্রক্রিয়া শুরু করা হয়েছে। পালটা, সমস্ত অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন প্রেসিডেন্ট বাইডেন।

২০২৪-এ প্রেসিডেন্সিয়াল নির্বাচনকে কেন্দ্র করে বেনজির রাজনৈতিক সংঘাত শুরু হয়েছে আমেরিকায়। পুত্র হান্টারের ব্যবসা থেকে আর্থিকভাবে লাভবান হচ্ছেন বাইডেন, বেশ কয়েকদিন ধরেই এমন প্রশ্ন উঠছে আমেরিকার রাজনৈতিক মহলে। সেই প্রশ্ন হাতিয়ার করেই প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্ত শুরু করল প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকানদের দখলে থাকা মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভস। মূলত শাসকদলের উপর পালটা চাপ তৈরির কৌশল। কারণ উচ্চকক্ষ সেনেটের রাশ রয়েছে বাইডেনের দল ডেমোক্র্যাটিক পার্টির হাতে। তাই বিশ্লেষকদের মতে, নিম্নকক্ষে ইমপিচমেন্ট প্রস্তাব পাশ হলেও সেনেটে তা আটকে যাবে।

উল্লেখ্য, ইমপিচমেন্টের লক্ষ শুধু বর্তমান কোনও পদাধিকারীকে পদ থেকে সরানো নয়, ভবিষ্যতে যাতে তিনি সেই পদে ফের প্রতিদ্বন্দ্বিতা না করতে পারেন, সে দিকটা নিশ্চিত করা। ফলে বাইডেন ইমপিচড হলে তিনি আর প্রেসিডেন্ট পদের লড়াইয়ে নামতে পারবেন না। এর আগে দুবার ইমপিচমেন্ট প্রক্রিয়ার মুখোমুখি হতে হয়েছিল প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *