জানেন কি নুন টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়াচ্ছে!

ডায়াবিটিস হলে চিনি বাদ। একথা সকলেই জানেন। এমনিতেও ওজন নিয়ন্ত্রণে রাখা থেকে শরীর ভালো রাখতে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চিনির মাপ পরিমিত করে দেন অনেকেই।

তবে সাম্প্রতিক একটি গবেষণা বলছে নুনও দায়ী টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। টিউলান বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি গবেষণাপত্র ‘মেয়ো ক্লিনিক’-এর একটি পত্রিকায় গবেষণাটি প্রকাশিত হয়।প্রায় ৪০ হাজার লন্ডন নিবাসীর মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছিল। তার মধ্যে অধিকাংশই ডায়াবিটিসে আক্রান্ত। দেখা গিয়েছে আগে, নুন খাওয়ার প্রবণতা ছিল সকলেরই। তবে চিনি খেতেন না অনেকেই। তা সত্ত্বেও রক্তে শর্করার মাত্রা বেড়েছে। নুন টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়িয়ে তোলে। তবে তার মানে এই নয় যে, নুন খেলেই ডায়াবিটিস হবে। নুন খাওয়ার পরিমাণের উপর নির্ভর করে ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা। মাঝে মাঝে নুন খেলে ডায়াবিটিসের ঝুঁকি থাকে ১৩ শতাংশ। কিন্তু প্রায় প্রতি দিন পাতে নুন খাওয়ার অভ্যাসে টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়ে ৩৯ শতাংশ।

রান্নায় কতটা নুন ব্যবহার করা হবে সেটা নিজের হাতে থাকলেও, ঘন ঘন রেস্তরাঁর খাবার খেলে চাইলে শরীরে সোডিয়াম বৃদ্ধি পেতে বাধ্য। প্রক্রিয়াজাত খাবারে নুন থাকে ভরপুর পরিমাণে। পিৎজ়া, রোল, বিস্কুট, প্যাকেটজাত স্যুপে নুন থাকে সবচেয়ে বেশি। এই ধরনের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই শ্রেয়। এ ছাড়া সালামি, বেকন, সসেজ, সসেও নুন থাকে প্রচুর পরিমাণে। স্বাস্থ্য ভালো রাখতে কাঁচা নুনটা তো ছাড়তেই হবে, সেইসঙ্গে খাবারেও নুনের পরিমান কমের দিকে রাখাটাও ভালো মনে করছে নিত্য নতুন গবেষণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + 19 =