জিপিও-র ২৫০ বছরের অনুষ্ঠানে এসে নস্ট্যালজিক রাজ্যপাল

জিপিও হিসাবে কলকাতার প্রথম যে পোস্ট অফিস খোলা হয়েছিল, সেটা ২৫০ বছর পূর্ণ করল এই বছর। সেই দীর্ঘ ইতিহাসের উদ্‌যাপন শুরু হল ১৪ মার্চ। ১৯ মার্চ পর্যন্ত সপ্তাহব্যাপী নানা অনুষ্ঠান করছে ডাকবিভাগ। রয়েছে বিশেষ প্রদর্শনী। বৃহস্পতিবার সূচনা অনুষ্ঠানে মুখ্য অতিথি ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

বৃহস্পতিবার কলকাতা জিপিওর ২৫০ বছর পূর্তিতে নিজের ছোটবেলার কথা স্মরণ করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এদিন কলকাতা জিপিও অফিসে এসে বিশেষ প্রদর্শনীর উদ্বোধন করেন রাজ্যপাল। এরপর বক্তব্য রাখতে গিয়ে নস্ট্যালজিক হয়ে পড়তে দেখা যায় রাজ্যপালকে। ফিরে যান নিজের ছোটবেলায়। বলেন, ‘আমি কেরালায় বড় হয়েছি। সেই সময় নারীশিক্ষার খুব একটা প্রচলন ছিল না। কিন্তু আমার মা পড়াশোনা করেছিলেন। তাঁর কাছে শিক্ষিকার চাকরির প্রস্তাব এসেছিল। কিন্তু তা ছেড়ে দিয়ে তিনি কেন্দ্রীয় সরকারের পোস্টমিস্ট্রেসের চাকরি বেছে নেন। পোস্টঅফিসের জন্যই আমি বর্তমানে এই জায়গায় পৌঁছেছি। মায়ের জন্যই আমি আজ এখানে।’

এদিন এই বিশেষ অনুষ্ঠানে রাজ্যপাল ছাড়াও উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের চিফ পোস্ট মাস্টার জেনারেল নীরজ কুমার, কেন্দ্রীয় সরকারের ডাক বিভাগের সেক্রেটারি বিনীত পাণ্ডে, সিকিম এবং উত্তরবঙ্গের পোস্টমাস্টার জেনারেল অখিলেশ পাণ্ডে এবং দক্ষিণবঙ্গের পোস্ট মাস্টার জেনারেল এসএস কুজুর। এদিনের অনুষ্ঠান থেকে ডাককর্মীদের জন্য বিশেষ পুরস্কারের কথাও ঘোষণা করেন সিভি আনন্দ বোস। জানান, ডাক ব্যবস্থা নিয়ে রাজভবনে বিশেষ মিউজিয়াম গড়বেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *