শুক্রবার থেকে নয়া পরিষেবা শুরু কলকাতা মেট্রোর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে উদ্বোধন আগেই হয়ে গিয়েছে কলকাতার নতুন তিনটি মেট্রো রুটের। এবার সাধারণ মানুষের জন্য কলকাতা ও সংলগ্ন এলাকায় মেট্রো পরিষেবা শুরু হবে শুক্রবার অর্থাৎ ১৫ জুন সকাল থেকে। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড মেট্রো পরিষেবাও শুরু হবে ওই দিন।

কলকাতা মেট্রোর মুখ্য জনসংয়োগ আধিকারিক কৌশিক মিত্র জানান, যাত্রীদের সুবিধার্থে সমন্বিত টিকিট ব্যবস্থা (আইটিএস) চালু করা হবে। যাতে কোনও যাত্রী ইন্টারচেঞ্জিং স্টেশনের মাধ্যমে (এসপ্ল্যানেড এবং কবি সুভাষ) যে কোনও করিডরে অর্থাৎ, গ্রিন, ব্লু বা অরেঞ্জ করিডরে যেতে পারেন। আর এই কথায় মাথায় রেখেই টিকিট কাউন্টার থেকে দেওয়া হবে টিকিটও। তবে গ্রিন লাইন, ব্লু লাইন এবং অরেঞ্জ লাইনের এস সি আর এম মেশিন থেকে কোনও ইন্টিগ্রেটেড টিকিট বিক্রি করা হবে না বলেও জানানো হয়েছে কলকাতা মেট্রোর তরফ থেকে। সঙ্গে এও জানানো হয়েছে, সমস্ত স্টেশনের এএফসি-পিসি গেটগুলি সেই অনুসারে উন্নত করা হয়েছে। বর্তমানে পার্পল লাইনের জন্য কোন সমন্বিত টিকিট বিক্রি করা হবে না বলেও জানানো হয়েছে মেট্রোর তরফ থেকে। ইন্টিগ্রেটেড টিকিট ছাড়াও মেট্রো রাইড কলকাতা অ্যাপ থেকে কেনা মোবাইল কিউআর কোড টিকিট এবং হাওড়া ময়দানের কিউআর কোড টিকিট থেকে গ্রিন লাইনের এসপ্ল্যানেডের সুবিধা পাবেন যাত্রীরা। নতুন চালু হওয়া এই তিনটি মেট্রো পরিষেবার জন্য তাঁরা বর্তমান স্মার্ট কার্ডও ব্যবহার করতে পারবেন।
পাশপাশি কলকাতা মেট্রোর তরফ থেকে জানানো হয়েছে, হেমন্ত মুখোপাধ্যায়ের থেকে কবি সুভাষের এই লাইনের শেষ পরিষেবা শেষ হবে বিকেল ৪টে ৪০ মিনিটে। এদিকে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড স্টেশনের জন্য ইন্টিগ্রেটেড টিকিট মিলবে বিকেল ৩টে ৩০ মিনিট পর্য়ন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × three =