বাতিল উত্তরবঙ্গের একাধিক ট্রেন, পর্যটকদের জন্য অতিরিক্ত বাস চালাচ্ছে এনবিএসটিসি

কলকাতা : দার্জিলিং থেকে সিকিম-ডুয়ার্স। পর্যটকদের কাছে অন্যতম পছন্দের জায়গা উত্তরবঙ্গ ও সিকিম।এমনিতে সারা বছর পর্যটকদের চাপ থাকলেও শীতের মরসুমে পর্যটকের সংখ্যা ভালোই থাকে সেখানে। অনেকেই ছোটেন বরফ দেখতে। এদিকে ভরা পর্যটন মরশুমে বাতিল উত্তরবঙ্গগামী একধিক দূরপাল্লার ট্রেন! আগামী কিছুদিন চলবে না শিয়ালদহ থেকে আলিপুরদুয়া জংশনগামী কাঞ্চনকন্যা এক্সপ্রেসও। যার জেরে মাথায় হাত পর্যটকদের। আর তাঁদের কথা ভেবেই উত্তরবঙ্গ সড়ক পরিবহণ নিগমের তরফে অতিরিক্ত বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেল সূত্রে খবর, ১০ থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকছে উত্তরবঙ্গগামী ট্রেন। রামপুরহাট শাখায় চাতরা থেকে মুরারই পর্যন্ত তৃতীয় লাইনের কাজ চলছে। ফলে ১০ থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত উত্তরবঙ্গগামী ৫টি মেল ও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে। এর মধ্যে রয়েছে হাওড়া-গয়া এক্সপ্রেস, হাওড়া-আজিমগঞ্জ এক্সপ্রেস, মালদহ ইন্টারসিটি এক্সপ্রেস, কাঞ্চনকন্যা এক্সপ্রেসও। বাতিল হয়েছে ১৪টি মেমু। এছাড়া ২০টি দূরপাল্লার ট্রেন ব্যান্ডেল-কাটোয়া-নিউ ফরাক্কা রুটে চালানো হচ্ছে। এদিকে উত্তরবঙ্গগামী অন্যান্য ট্রেনও ‘হাউসফুল’।

এদিকে ট্রেন বাতিলে শেষ মুহূর্তে পর্যটকরা উত্তরঙ্গ যাওয়ার বিকল্প পথ খুঁজছেন।   সে কারণেই অতিরিক্ত বাস চালাচ্ছে উত্তরবঙ্গ সড়ক পরিবহণ নিগম (NBSTC)। কলকাতা থেকে শিলিগুড়ি পর্যন্ত বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত ৪টি অতিরিক্ত বাস চলবে। আবার শিলিগুড়ি থেকেও কলকাতা পর্যন্ত অতিরিক্ত বাস চালানো হবে। চাহিদা থাকলে আরও বেশি বাস চালানো হবে। চাহিদা থাকলে ডুয়ার্স পর্যন্তও বিশেষ বাস, ট্যাক্সি চালানোরও ব্যবস্থা করবে উত্তরবঙ্গ সড়ক পরিবহণ নিগম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *