মৃত্যুর আগে শেষ ভিডিওয় বিশেষ বার্তা দিয়ে গিয়েছেন পুতিনের সমালোচক নাভালনি

রাশিয়ার জেলে রহস্যমৃত্যু হয়েছে সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিদ্বন্দ্বী এবং সমালোচক হিসেবে পরিচিত অ্যালেক্সি নাভালনির। গত বছরের অগস্টেই ‘জালিয়াতি মামলা’য় অ্যালেক্সিকে দীর্ঘ ১৯ বছর রাশিয়ার জেলে বন্দি থাকার সাজা দিয়েছিল এক রুশ আদালত। আর্কটিক জেল কলোনিতে ছিলেন নাভালনি। শুক্রবার সেই জেলেই মৃত্যু হয় তাঁর। কিন্তু মৃত্যুর আগে জেল থেকেই শেষ ভিডিও বার্তা দিয়ে গিয়েছেন নাভালনি। যদিও এই ভিডিওর সত্যতা যাচাই করেনি একদিন।

জেলে বসেও সমাজমাধ্যমে সক্রিয় ছিলেন তিনি। তিনি নিজের বার্তা আইনজীবীর মাধ্যমে পাঠাতেন এবং সেই বার্তা সমাজমাধ্যমে পোস্ট করা হত। মৃত্যুর আগে পর্যন্ত নিজের মনের কথা সমাজমাধ্যমের সাহায্যে জানিয়ে গিয়েছেন নাভালনি। গত বছর মস্কোর কাছের একটি কারাগার থেকে নাভালনিকে আর্কটিক জেল কলোনিতে নিয়ে আসা হয়। ২৬ ডিসেম্বর সেখান থেকেই সমাজমাধ্যমে থেকে প্রথম পোস্ট করেন তিনি। তিনি লিখেছিলেন, ‘আমার জন্য কেউ চিন্তা কোরো না। সব ঠিক আছে। আমি খুব খুশি যে, এই জেলে এসেছি।’ তিনি আরও লেখেন, ‘আমি এখন আর্কটিক সার্কেলের উপরে থাকি। কিন্তু আমি ‘হো-হো-হো’ বলি না, আমি যখন জানালার বাইরে তাকাই তখন ‘ওহ-ওহ-ওহ’ বলি। জানলার বাইরে প্রথমে রাত, তারপর সন্ধ্যা, তারপর আবার রাত দেখা যায়।’ তিনি লেখেন, ‘আমার ধারণা যে, পুতিন সন্তুষ্ট আমাকে সুদূর উত্তরের একটি নির্জন কারাগারে বন্দি রেখে।’

বৃহস্পতিবার অ্যালেক্সির মামলার শুনানি ছিল রাশিয়ার এক আদালতে। সেই দিন এক ভিডিও বার্তায় তাঁকে রাশিয়ার কয়েক জন বিচারকের সঙ্গে মজা করতে দেখা গিয়েছিল। এই ভিডিওর সত্যতাও যাচাই করেনি একদিন।

জেল সূত্রে খবর, শুক্রবার সকালে নিজের সেলেই হাঁটাচলা করছিলেন নাভালনি। হাঁটতে হাঁটতে আচমকাই মাটিতে পড়ে যান তিনি। সঙ্গে সঙ্গে জ্ঞান হারান। চিকিৎসকেরা তাঁকে পরীক্ষা করে মৃত বলে ঘোষণা করেন। জেল কর্তৃপক্ষের তরফে বিবৃতি জারি করে নাভালনির মৃত্যুর কথা জানানো হয়েছে।

এই পরিস্থিতিতে রুশ নেতার মৃত্যু নিয়ে সন্দেহ প্রকাশ করেছে আমেরিকা।  নাভালনির মৃত্যুর খবর নিশ্চিত করার দাবি জানিয়েছে হোয়াইট হাউস। মার্কিন বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের বক্তব্য, ‘এই ঘটনা রাশিয়ার সরকারের দুর্বলতার নিদর্শন। অ্যালেক্সেই নাভালনির মৃত্যুর খবর নিশ্চিত করা উচিত।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 2 =