হাওড়া ও শিয়ালদহে প্লাটফর্ম সম্প্রসারণ, রেলের পরিষেবা হবে আরও মসৃণ

রেল পরিষেবা আরও মসৃণ করতে ও যাত্রী স্বাচ্ছন্দ্য বাড়তে হাওড়া ও শিয়ালদহের মতো অতি গুরুত্বপূর্ণ স্টেশনে প্ল‌্যাটফর্ম সম্প্রসারণের কাজে হত দিল রেল। ইতিমধ্যেই হাওড়াতে কাজ শুরু হয়ে গিয়েছে। শিয়ালদহে শুরু হবে আগামিকাল রবিবার।

কী সেই পরিকল্পনা? জানা গিয়েছে, হাওড়ায় প্লাটফর্ম সম্প্রসারণ হলে হাওড়া-খড়গপুর শাখার ট্রেন যেমন সময় মতো হাওড়া ঢুকতে পারবে। অন‌্য দিকে, শিয়ালদহ উত্তর ও মেন শাখায় সমস্ত ট্রেন বারো বগির করা হবে।হাওড়ায় ১৪, ১৫ নম্বর প্ল্যাটফর্মটি সম্প্রসারণের কাজ চলছে। এজন‌্য দক্ষিণ পূর্ব রেলের লাইনের পাশে অনেক জায়গা কাজে লাগানো হচ্ছে। ফলে প্ল্যাটফর্মের দৈর্ঘ‌্য বাড়াতে সমস্যা হবে না বলে জানিয়েছে রেল। নিউ কমপ্লেক্সে দু’টি নতুন প্ল্যাটফর্মের (২৪ ও ২৫ নম্বর প্ল্যাটফর্ম) জন্য যথেষ্ট জায়গা রয়েছে। পরে তাও কাজে লাগানো হবে। হাওড়া স্টেশনে সম্প্রসারণ ও নতুন প্ল্যাটফর্ম তৈরি করতে টিকিয়াপাড়া ইয়ার্ডের খোলনলচে বদলে ফেলা হবে। সিগন্যাল, ক্রসিং পয়েন্ট, কার্ভ, সব কিছু বদলে নতুন করা হবে। নতুন পয়েন্ট সেট করা হবে। এজন্য হাওড়া স্টেশনে ঢোকা বা বেরিয়ে যাওয়ার সময় অনেক ক্ষেত্রে ট্রেন দাঁড়িয়ে থাকে। অহেতুক এই সময় নষ্ট বন্ধ হবে না। লিলুয়া থেকে হাওড়া স্টেশনে ঢুকতে দুই থেকে পাঁচ মিনিট কম সময় লাগবে এই কাজ শেষ হলে বলে মনে করছে রেলের অপারেশন বিভাগ।

অন্য দিকে, শিয়ালদহ মেন ও উত্তর শাখার সব ট্রেন বারো বগির করার যে প্রকল্প তার কাজ শুরু হচ্ছে আগামী রবিবার থেকে। প্রথম ধাপে শিয়ালদহ স্টেশনের ১, ২, ৩, ৪ নম্বর প্ল‌্যাটফর্মগুলির উন্নয়ণ ও সম্প্রসারণের কাজ শুরু হবে। পাশাপাশি রোড সাইডের আরও কিছু স্টেশনের দৈর্ঘ‌্যও বাড়ানোর প্রয়োজন। তার কাজও চলবে সমান তালে বলে পূর্ব রেল জানিয়েছে।

উত্তর শাখায়১৮৬টি আপ ট্রেনের মধ্যে ৮৮টি বারো বগির চলে। ১৮৮টি ডাউন ট্রেনের মধ্যে ৮৮টি বারো কোচের ট্রেন চলে। সব ট্রেন যাতে বারো কোচের হয়, সেজন‌্যই এই পদক্ষেপ বলে রেল জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *