চেন্নাইয়ের অধিনায়কত্বের ভার জাদেজাকে ছাড়লেন ধোনি, শেষ হল সোনালী অধ্যায়

আইপিএল-১৫ শুরু হওয়ার ঠিক মুখে পাল্টে গেল সিএসকের ক্যাপ্টেন। আইপিএলের অন্যতম সফল দল চেন্নাই সুপার কিংসের অধিনায়কত্ব ছাড়লেন মহেন্দ্র সিং ধোনি। মাহির জায়গা নিলেন ভারতীয় তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা। এ বারের আইপিএল শুরু হতে চলেছে ২৬ মার্চ। প্রথম ম্যাচেই মুখোমুখি হওয়ার কথা চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্সের।

চেন্নাই সুপার কিংস এক বিবৃতিতে জানিয়েছে, ধোনি নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। এ বার চেন্নাইয়ের নেতা রবীন্দ্র জাডেজা। ২০১২ সাল থেকে টিমের গুরুত্বপূর্ণ প্লেয়ার হিসেবে রয়েছেন জাডেজা। ধোনি নেতৃত্ব ছেড়েছেন ঠিকই, প্লেয়ার হিসেবে আইপিএলে খেলা চালিয়ে যাবেন।

গত আইপিএলের পর থেকেই বলা হচ্ছিল, ধোনি কবে খেলা ছাড়বেন? চেন্নাইয়ের ‘থালা’ বলেছিলেন, ঘরের মাঠে নিজের দর্শকদের সামনে আইপিএল কেরিয়ারের শেষ ম্যাচ খেলতে চান। তখন থেকেই মনে হয়েছিল, ধোনি হয়তো নেতৃত্বে আর খুব বেশিদিন নিজেকে রাখতে চাইছেন না। তাঁর একটা বড় কারণ হল, ক্রিকেটের জন্য ৪০ যথেষ্ট বয়স। গত তিনটে আইপিএলে ব্যাটার ধোনিকে নিয়ে বার বার প্রশ্ন উঠেছে। বয়স বাড়লে যে রিফ্লেক্স কমে, ধোনির থেকে ভালো কে জানেন। চেন্নাই সুপার কিংসকে ফ্র্যাঞ্চাইজি লিগে অন্যতম সেরার আসনে বসানোর কাজটা সেই ২০০৮ সাল থেকে করছেন ধোনি। ক্রিকেট ছাড়ার পরও টিম ম্যানেজমেন্টে যে তিনি থাকবেন, তা নিয়ে কোনও সন্দেহ নেই। আর তাই ধোনি চান, হলুদ জার্সির পরবর্তী প্রজন্ম তৈরি করে দিয়ে যেতে।

গত বছর আইপিএলের পর, চারজন প্লেয়ারকে রিটেইন করেছিল সিএসকে। ১৪ কোটি টাকায় জাডেজাকে ধরে রাখা হয়। ১২ কোটিতে নিজের বেতন নামিয়েছিলেন ধোনি। টিমের সব চেয়ে দামি যখন জাডেজা, এবং ধোনিই এগিয়ে দিচ্ছেন যাঁকে, তিনি যে নেতৃত্ব দেবেন টিমের, বোঝাই গিয়েছিল তখন। সত্যি বলতে ধোনির রেখে যাওয়া মসনদে একমাত্র জাডেজাই বসতে পারতেন। যে ক্রিকেট স্কিল ও ক্যাপ্টেন্সি এবিলিটি, টিমের প্রতি দায়বদ্ধতায় বিশ্বাস রাখেন ধোনি, তার কাছাকাছি থাকবেন জাডেজা। সাফল্যে আছেন, লড়াইয়ে আছেন, তাগিদেও আছেন। ধোনির যোগ্য বিকল্প জাডেজাই।

শুক্রবার সকালেই সুনীল গাভাসকরের মতো বিদগ্ধ প্রাক্তন পর্যন্ত ধোনির বিকল্প খুঁজতে গিয়ে জাডেজাকেই বেছেছিলেন। অর্থাৎ, ধোনি যে ক্যাপ্টেন্সি ছাড়তে পারেন, একটা ইঙ্গিত ছিলই। সুরেশ রায়নার মতো সিএসকের সদ্য প্রাক্তনও জাডেজাকেই নতুন নেতা হিসেবে দেখতে চেয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 1 =