ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে মোহন ভাগবত, দেখা করলেন বিক্রম ঘোষের সঙ্গেও

পশ্চিমবঙ্গ সফরে রবিবার অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে দেখা করলেন সরসঙ্ঘচালক ডাঃ মোহন ভাগবত। এদিন তিনি যান তবলাবাদক বিক্রম ঘোষের বাড়িতেও। যা নিয়ে নানা জল্পনা শুরু হলেও সঙ্ঘের মতে এটা রুটিন প্রক্রিয়া।
দু’দিনের সফরে শনিবারই কলকাতায় এসেছেন সরসঙ্ঘচালক ডাঃ মোহন ভাগবত। শনিবার রাতে রাজ্যের একসময়ের মন্ত্রী তথা প্রাক্তন সিবিআই অধিকর্তা উপেন বিশ্বাস ও এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবের বাড়ি যান তিনি। রবিবার সাতসকালে তিনি যান ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের বাড়ি। এর পর সংঘের সমন্বয় বৈঠকেও যোগ দেন ভাগবত। তাতে সংঘের সব শাখার প্রতিনিধিদের পাশাপাশি বিজেপি নেতারাও ছিলেন।

ভিক্টরের সঙ্গে বিজেপির পুরনো সম্পর্ক। ১৯৯১-এর লোকসভা ভোটে বিজেপির টিকিটে কলকাতা উত্তর-পশ্চিম কেন্দ্রে প্রার্থী ছিলেন ভিক্টর। তিনিই ছিলেন রাজ্যে বিজেপির প্রথম তারকা প্রার্থী। দীর্ঘ সময় সংঘ পরিবারের সংগঠন ‘সংস্কার ভারতী’র রাজ্য সভাপতিও ছিলেন তিনি। মাঝে অবশ্য দীর্ঘদিন বিজেপির সঙ্গে যোগাযোগ ছিল না। গত বছরই অভিনেতা পদ্ম সম্মান পেয়েছেন। এদিন ভিক্টরের সঙ্গে দেখা করার আগে তাঁর সঙ্গে সঙ্ঘ পরিবারের ঘনিষ্ঠতার কথা জানিয়ে বিশেষ বার্তা দেন ভাগবত, তাতে ভাগবত লেখেন, ‘আরএসএস-এর হয়ে ভিক্টর অভিনেতা ওডিশায় ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকায় মৃতদেহ সরানোর কাজ করেছেন। উত্তরাখণ্ডে ভূমিকম্প এলাকায় গিয়ে যোগ দিয়েছেন উদ্ধারকার্যে’। আরএসএস এবং ভাগবতের প্রশংসা করে বার্তা দেন ভিক্টরও।

লোকসভা ভোটের আবহে সরসঙ্ঘ চালক মোহন ভাগবতের এই সফর ঘিরে বিভিন্ন মহলে চর্চা শুরু হয়েছে। যদিও সংঘ সূত্রের খবর, সংঘপ্রধান কোনও রাজ্যে গেলে সেই রাজ্যের বুদ্ধিজীবীদের সঙ্গে দেখা করে থাকেন। এটা রুটিন প্রক্রিয়া। বিভিন্ন জগতের উজ্জ্বল নক্ষত্রের সঙ্গে দেখা করাটা সেই রাজ্যে সংঘের আদর্শ প্রচারের মাধ্যম হিসাবে ব্যবহার করা হয়। এর সঙ্গে প্রত্যক্ষ রাজনীতির কোনও যোগ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *