কোচিতে ৪ হাজার কোটির প্রকল্পের উদ্বোধন মোদির

উত্তর ভারতের তিন রাজ্যে বিজেপির জয়ের পর, ২০২৪-এর লোকসভা নির্বাচনে দক্ষিণ ভারত থেকে আসন বাড়াতে সক্রিয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার রেশ ধরেই মোদি বুধবার থেকে দু’দিনের কেরল সফর শুরু করেছেন।

কেরলের বিজেপি নেতা এম টি রমেশের বক্তব্য, ‘প্রধানমন্ত্রী মোদির কেরল নিয়ে স্বপ্ন রয়েছে। তিনি এই রাজ্যে আসায় আমাদের সব নেতা এবং কর্মীরা উৎসাহিত।’ এদিন কোচিতে মোট ৪ হাজার কোটি টাকার বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পগুলোর মধ্যে একটি হল কোটি শিপইয়ার্ড লিমিটেডের নিউ ড্রাই ডক (এনডিডি), যার মধ্যে রয়েছে ইন্টারন্যাশনাল শিপ রিপেয়ার ফেসিলিটি এবং পুথুভেপিনের ইন্ডিয়ান ওয়েলের এলপিজি ইম্পোর্ট টার্মিনাল। ভারতের ব¨র, জাহাজ এবং জলপথ ব্যবস্থা উন্নত করতে প্রধানমন্ত্রীর যে দূরদর্শী দৃষ্টিভঙ্গি রয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ প্রকল্পের মধ্যে এদিনের প্রকল্পগুলো অন্যতম।

এদিন কোচিতে ভগবান গুরুভ্যারুপ্পান মন্দির দর্শন করেন। সেখানেই উপস্থিত ভক্তদের সঙ্গে কথা বলেন তিনি। সম্প্রতি অযোধ্যাতে বাল্মিকী ইন্টারন্যাশনাল বিমানব¨র উদ্বোধনের সময় এই মন্দিরের কথা উল্লেখ করেছিলেন মোদি। অযোধ্যা ধামের প্রাণ প্রতিষ্ঠার আগে কয়েকদিন আগেই এই মন্দির দর্শনের ফলে তিনি ধন্য বলেও উল্লেখ করেন।

অতীতে ভারতে বন্দরের বাড়বাড়ন্তের কথা উল্লেখ করে বর্তমানে বিশ্ব বাণিজ্য ক্ষেত্রে ভারতের ব¨রগুলোর বাড়তে থাকা গুরুত্বের কথা বলেন। পাশাপাশি, দেশের বন্দরগুলোর উন্নয়নের কথা বলেন। মোদি বলেন, কোচির মতো দেশের বন্দর শহরগুলোকে আরও উন্নত করে তোলার সবরকম ব্যবস্যা করা হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফে। বন্দর পরিকাঠামো উন্নয়নের পাশাপাশি সাগরমেলা প্রকল্পের অধীনে দেশের সমস্ত বন্দরগুলোর সঙ্গে যোগাযোগের ক্ষেত্র আরও উন্নত ব্যবস্থা করা হচ্ছে বলেও তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *