বৃহস্পতিবার সকালে রবীন্দ্রসদন স্টেশনে আত্মহত্যার চেষ্টা যুবকের, হয়রানিতে নিত্য যাত্রীরা।

 

বারবার একই ঘটনার সাক্ষী কলকাতা মেট্রো। মেট্রো স্টেশনের লাইনকে আত্মহত্যার সুরক্ষিত স্থান হিসাবেই বেছে নিয়েছেন আত্মহত্যার চেষ্টাকারী ব্যক্তিরা। বৃহস্পতিবার সকালে ফের মেট্রোয় আত্মহত্যার চেষ্টার ঘটনা ঘটলো। বৃহস্পতিবার সকাল ৮টা ৫০ মিনিট নাগাদ রবীন্দ্রসদন স্টেশনে আপ লাইনে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করার চেষ্টা করেন এক ব্যক্তি বলেই সূত্রের খবর। আর এই ঘটনার জেরে রবীন্দ্রসদন স্টেশনে আপ ও ডাউন লাইনে বন্ধ হয়ে মেট্রো চলাচল। সকাল বেলাতে অফিস টাইমে মেট্রো চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগের শিকার হন নিত্য যাত্রীরা। যদিও সেন্ট্রাল থেকে দক্ষিণেশ্বর এবং টালিগঞ্জ থেকে কবি সুভাষ পর্যন্ত চলছে মেট্রো বলেই জানিয়েছে কর্তৃপক্ষ।

কলকাতার বুকে মেট্রো পরিষেবা চালু হওয়ার পর থেকেই বার বার আত্মহত্যা বা আত্মহত্যার চেষ্টার ঘটনা ঘটেছে কলকাতা মেট্রোয়। এর জন্য ব্যাহত হচ্ছে পরিষেবা।
একাধিক ব্যবস্থা নেওয়া সত্ত্বেও মেট্রোয় আত্মহত্যার চেষ্টা এড়ানো যাচ্ছে না বিভিন্ন ঘটনাতে প্রমাণিত। স্বাভাবিকভাবেই এই ধরনের ঘটনা চিন্তায় ফেলছে কর্তৃপক্ষ এবং যাত্রী দু-তরফকেই। যাত্রীদের একাংশ দাবি করছেন দেশের অন্যান্য মেট্রো পরিষেবাতে যেমন স্টেশনের প্ল্যাটফর্মে গেট ব্যবহার করা হচ্ছে, সেটাই কলকাতাতেও চালু করা হোক। যাতে ট্রেন স্টেশনের প্ল্যাটফর্মে ঢোকার সময় বন্ধ গেটের কারণে লাইনে ঝাঁপ দিয়ে আত্মহত্যার প্রবণতা কমবে। যদিও এই বিষয়ে মেট্রো কর্তৃপক্ষের হুঁশ কবে ফেরে সেটাই সবচেয়ে বড় প্রশ্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *