ক্রিকেটের যুব বিশ্বকাপে কিউয়িদের বিশাল ব্যবধানে হারাল ভারত

দক্ষিণ আফ্রিকায় চলছে যুব বিশ্বকাপ। টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী দল নিউজিল্যান্ড। কিন্তু ভারতের বিরুদ্ধে অতি সাধারণ দলই দেখালো তাদের। মুশির খানের সেঞ্চুরিতে কিউয়িদের ২৯৬ রানের টার্গেট দেয় ভারত। রান তাড়ায় পেস-স্পিন সবেতেই আতঙ্ক কিউয়ি শিবিরে। পাঁচ বারের চ্যাম্পিয়ন ভারত। ডিফেন্ডিং চ্যাম্পিয়নও। গ্রুপ পর্বে জয়ের হ্যাটট্রিক করেছে ভারতের যুব দল। সুপার সিক্স পর্বও শুরু করল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২১৪ রানে বিশাল ব্যবধানে জয় দিয়ে।

টস জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় নিউজিল্যান্ড। লক্ষ্য ছিল, পিচের আর্দ্রতা কাজে লাগিয়ে ভারতীয় ব্যাটিংকে চাপে ফেলা। সেই পরিকল্পনায় সফল হয়নি নিউজিল্যান্ড। গত ম্যাচের সেঞ্চুরিয়ন আর্শিন কুলকার্নি দ্রুত ফিরলেও অনবদ্য জুটি গড়েন আদর্শ সিং ও তিনে নামা মুশির খান। হাফসেঞ্চুরি করে আউট হন আদর্শ। বেশ কিছু গুরুত্বপূর্ণ জুটি গড়েন মুশির খান। গ্রুপ পর্বে আয়ার্ল্যান্ডের পর সুপার সিক্সে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি। ১২৬ বলে ১৩১ রানের ইনিংস মুশির খানের। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৯৫ রান করে ভারত। মেসন ক্লার্ক ৪ উইকেট নেন।

রান তাড়ায় একেবারেই আত্মবিশ্বাসী দেখায়নি নিউজিল্যান্ডকে। ডান হাতি পেসার রাজ লিম্বানির সঙ্গে বোলিং ওপেন করেন বাঁ হাতি স্পিনার সৌম্য পান্ডে। বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে সৌম্য। যুগ্ম ভাবে সর্বাধিক উইকেট শিকারিও। এ দিনও দুর্দান্ত পারফর্ম করেন জুনিয়র জাডেজা হিসেবে ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠা সৌম্য। ১০ ওভারে ২টি মেডেন সহ মাত্র ১৯ রান দিয়ে ৪ উইকেট নেন।

ইনিংসের প্রথম ওভারেই জোড়া উইকেট নেন রাজ লিম্বানি। সেই ধাক্কা থেকে আর ঘুরে দাঁড়াতে দেননি সৌম্য। সেঞ্চুরিয়ন মুশির খান নেন ২ উইকেট। শেষ অবধি ২৮.১ ওভারে ৮১ রানেই অলআউট নিউজিল্যান্ড। সেঞ্চুরি এবং ২টি উইকেট। ম্যাচের সেরা হিসেবে মুশির খান ছাড়া আর কারও কথা ভাবাই যায়নি। টুর্নামেন্টে এই নিয়ে দুটি ম্যাচে সেরার পুরস্কার মুশিরের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *