কংগ্রেসের ইস্তাহার বোঝাতে প্রধানন্ত্রীর সঙ্গে দেখা করতে চান খাড়গে

লোকসভা ভোটের প্রচার পর্বের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে সাক্ষাতের সময় চাইলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তাঁর দাবি, মোদির কাছে কংগ্রেসের ইস্তাহার ‘ন্যায়পত্র’ নিয়ে প্রচুর বিভ্রান্তিকর তথ্য রয়েছে। যা দূর করা প্রয়োজন।

মোদিকে পাঠানো দু’পাতার চিঠিতে খাড়গে লিখেছেন, ‘লোকসভা নির্বাচনে কংগ্রেসের ইস্তাহারে লেখা নেই এমন বিষয়গুলি সম্পর্কে আপনার উপদেষ্টারা আপনাকে ভুল তথ্য দিচ্ছেন। তাই ‘ন্যায়পত্র’ ব্যাখ্যা করার জন্য আমি ব্যক্তিগত ভাবে আপনার কাছে সময় চাইছি।’ কংগ্রেস সভাপতির দাবি, তাঁদের ইস্তাহার পাঁচটি ন্যায়ের উপরে দাঁড়িয়ে— মহিলা, যুবসমাজ, কৃষক, শ্রমিক এবং ভাগিদারি (জাতভিত্তিক জনসংখ্যা) অনুযায়ী ক্ষমতায় অংশগ্রহণের ন্যায়ের দাবি।

ওই চিঠিতে কংগ্রেস সভাপতি লিখেছেন, ‘আমার মনে হয় আপনার উপদেষ্টারা আপনাকে ভুলপথে চালনা করছেন। আমি খুব খুশি হব, যদি আপনার সঙ্গে দেখা করে আমাদের দলের ন্যায়পত্র বোঝাতে পারি। আপনি তো দেশের প্রধানমন্ত্রী। কোনও ভুল মন্তব্য করা আপনার সাজে না।’ এর পরই খাড়গের তির, ‘আপনার অভ্যাসে দাঁড়িয়ে গিয়েছে দু’একটা কথা প্রসঙ্গ বহির্ভূতভাবে তুলে সেটা নিয়ে হল্লা করা।’

উল্লেখ্য, ভোটপ্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মূল হাতিয়ারই হয়ে উঠেছে কংগ্রেসের ইস্তাহার। মোদি কখনও বলছেন, কংগ্রেসের ইস্তাহারে মুসলিম লিগের ছায়া। আবার কখনও বলছেন, কংগ্রেস দেশের মা-বোনেদের সম্পদ অনুপ্রবেশকারী, মুসলিমদের দিয়ে দেবে। আবার কখনও বলছেন, কংগ্রেস ক্ষমতায় এলে সাধারণ মানুষের গচ্ছিত সম্পত্তিও অধিগ্রহণ করবে। মোদির দাবি, এসবই নাকি লেখা রয়েছে হাত শিবিরের ইস্তাহারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 5 =