অমৃতসরের স্বর্ণমন্দিরের ধাঁচে কালীঘাটের মন্দির চূড়া মুড়বে সোনায়

কালীঘাট মন্দিরের চূড়া সাজবে সোনায়! সূত্রের খবর, ইতিমধ্যেই ঐতিহ্যবাহী এই মন্দিরের চূড়াকে সোনায় মোড়ার কাজ নাকি শুরু হয়ে গিয়েছে। অন্তত ৫০ কিলো কিংবা তারও বেশি সোনা দিয়ে মোড়া হতে পারে মন্দিরের চূড়া। ফলে দূর-দূরান্ত থেকে আসা ভক্তরা একেবারে নতুন কালীঘাট মন্দিরের সাক্ষী থাকবেন।
সতীর ৫১ পীঠের একটি কলকাতার কালীঘাটের ম¨ির। কালীঘাটের মদির  ঢেলে সাজানোর দায়িত্ব পেয়েছে মুকেশ আম্বানির সংস্থা। মূল মন্দির থেকে গর্ভগৃহ, ভোগঘর-সহ গোটা মন্দির চত্বরেই আমূল বদল ঘটতে চলেছে। জানা গিয়েছে, মন্দিরের চূড়া মুড়ে ফেলা হবে সোনায়। অমৃতসরের স্বর্ণমন্দিরের ধাঁচেই সোনায় মুড়বে কালীঘাটের চূড়া।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত কয়েক বছর ধরেই কালীঘাট মন্দির চত্বর ঢেলে সাজাতে চাইছিলেন। যে চেষ্টা শুরু হয়েছে কয়েক বছর আগেই।২০১৯ সালে কালীঘাট মন্দির সংস্কারের দায়িত্ব পেয়েছিল কলকাতা পুরসভা । কথা হয়েছিল, ১৮ মাসের মধ্যেই মন্দির সংস্কার সম্পূর্ণ হবে। কিন্তু আদপে তা হয়নি। পুরসভার দাবি, করোনা কালে দীর্ঘ সময় থমকে ছিল কাজ। তারপর মন্দির চত্বর থেকে দোকানিদের সরাতেও বেগ পেতে হয়েছিল পুরসভাকে। উপরন্তু সারা বছর মন্দিরে ভক্তদের ভিড়। সব মিলিয়ে মন্দির সংস্কারের কাজের গতি শ্লথ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *