কানাডার বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে জয়শঙ্কর

মিউনিখ, ১৮ ফেব্রুয়ারি: মিউনিখ নিরাপত্তা সম্মেলনে কানাডার বিদেশমন্ত্রী মেলানি জোলির সঙ্গে বৈঠকে বসলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।
খলিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরের মৃত্যুর পর থেকেই তাঁর খুনের অভিযোগে ভারতের সঙ্গে কানাডার সংঘাত চলছিলই। তার মধ্যেই সে দেশের নির্বাচনে নাক গলানোর অভিযোগ তোলা হয়েছে নয়াদিল্লির বিরুদ্ধে। এর পর টানাপোড়েন আরও বেড়েছে। এ হেন পরিস্থিতিতে মিউনিখ সম্মেলনে জয়শঙ্কর-মেলানি বৈঠক হওয়াকে বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। দ্বিপাক্ষিক সম্পর্কের বর্তমান অবস্থা নিয়ে আলোচনা হয়েছে বলে জানান বিদেশমন্ত্রী। তিনি আরও জানান, আন্তর্জাতিক পরিস্থিতি নিয়েও কথা হয়েছে। কানাডার বিদেশমন্ত্রীও এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘কানাডা এবং ভারতের সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। আলোচনায় উঠে এসেছে রাশিয়ার বেআইনি ভাবে ইউক্রেনে হামলা-সহ বিভিন্ন আন্তর্জাতিক বিষয়ও।’
সূত্রের খবর, কানাডার নির্বাচনে ভারতের বিরুদ্ধে হস্তক্ষেপের যে অভিযোগ তোলা হয়েছে, এই বৈঠকে যুক্তি দিয়ে তা বোঝানোর চেষ্টা করেছেন জয়শঙ্কর। ভারত-কানাডার সম্পর্ক যাতে আরও তিক্ত না হয় এবং নাগরিকদের ওপর যেন এর প্রভাব না পড়ে, তা নিশ্চিত করার দিকেও জোর দিয়েছেন তিনি। উল্লেখ্য, গত বছর গণমাধ্যমে কয়েকটি নথি ফাঁস হওয়ার পর কানাডার নির্বাচনে চিনের হস্তক্ষেপের অভিযোগ ওঠে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নির্দেশে সে দেশের ফেডারেল কমিশনের তদন্তের সূত্র ধরে ভারতের নাম উঠে আসে। ২০১৯ ও ২০২১ সালের নির্বাচন ভারতের দ্বারা প্রভাবিত হয়েছে কি না, তা যাচাই করতে থেকে নথিও জমা দেয় কানাডা সরকার।
নয়াদিল্লিতে জি২০ শেষ হওয়ার পর থেকেই কানাডার সঙ্গে সম্পর্কে চিড় ধরে ভারতের। তবে লোকসভা ভোটের আগে কানাডা এবং আমেরিকার সঙ্গে মোদি সরকারের ইতিবাচক সম্পর্ক বজায় রাখা অগ্রাধিকার বলে মনে করছে রাজনৈতিক মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *