হাফিজ সৈয়দকে ভারতের প্রত্যর্পণের অনুরোধ খারিজ ইসলামাবাদের

প্রত্যর্পণ চুক্তি অনুযায়ী মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সৈয়দকে ভারতের হাতে তুলে দিক পাক সরকার, সম্প্রতি আর্জি জানিয়েছিল মোদি সরকার। সেই আবেদন আবেদন খারিজ করে দিল ইসলামাবাদ। প্রত্যর্পণ সংক্রান্ত কোনও দ্বিপাক্ষিক চুক্তি নেই বলে জানিয়ে দিয়েছে তারা।
পাকিস্তানের কাছে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের প্রত্যর্পণের অনুরোধ জানিয়েছিল ভারত। শুক্রবার বিদেশমন্ত্রকের সেই চিঠি পৌঁছেছে ইসলামাবাদে। ভারতের চিঠি প্রাপ্তির কথা স্বীকার করে বিষয়ে পাকিস্তানের বিদেশমন্ত্রকের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেন, পাকিস্তান ভারত সরকারের অনুরোধ গ্রহণ করেছে। তারা তথাকথিত আর্থিক তছরুপ মামলায় জড়িত হাফিজ সইদের প্রত্যর্পণ চাইছে। কিন্তু এটাও মনে রাখা দরকার ভারত ও পাকিস্তানের মধ্যে কোনও প্রত্যর্পণ চুক্তি নেই।
প্রসঙ্গত, আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচন। হাফিজ সৈয়দের মদতপুষ্ট রাজনৈতিক দল পাকিস্তান মরকাজি মুসলিম লিগ এই নির্বাচনে লড়ছে বলে দাবি করেছে একাধিক পাক সংবাদমাধ্যম। তারপরেই হাফিজের প্রত্যর্পণ নিয়ে সক্রিয় হয় দিল্লি। তবে চুক্তির কথা অস্বীকার করে কুখ্যাত জঙ্গিকে ভারতের হাতে তুলে দিতে পাকিস্তান যে নারাজ, তারই বার্তা দেওয়া হল বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।
যদিও পাক বিদেশমন্ত্রকের মুখপাত্রের দাবিকে পাত্তা দিতে নারাজ আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। তাঁদের মতে, প্রত্যর্পণ চুক্তি না থাকলেও, হাফিজকে ভারতের হাতে তুলে দেওয়া সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *