রেকর্ড রানে টেস্ট জয়, সিরিজ ২-১ করল ভারত

রাজকোট: রাজকোটে চার দিনেই পাঁচ ম্যাচের সিরিজের তৃতীয় টেস্টে ব্রিটিশ বধ ভারতের। তাও আবার রেকর্ড রানে। ৪৩৪ রানে আজ ইংল্যবন্ডকে হারিয়ে সিরিজ ২-১ করল রোহিত ব্রিগেড। রানের নিরিখে এটিই ভারতের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রানে জয়। এর আগে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ২০২১ সালে ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৩৭২ রানে জয় ছিল তাদের রানের নিরিখে সবচেয়ে বড় টেস্ট জয়।
গোটা টেস্টেই রাজত্ব করল টিম ইন্ডিয়া। এই টেস্টে টস জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু, মাত্র ৩৩ রানের মধ্যেই ভারতের তিনটে গুরুত্বপূর্ণ উইকেট পড়ে যাওয়ায় কপালে চিন্তার ভাঁজ পড়ে যায় ভারতীয় শিবিরে। এই পরিস্থিতি থেকে দলকে টেনে তোলেন রোহিত এবং জাদেজা। প্রথম ইনিংসে ভারতের এই দুই ব্যাটারই শতরান করেন। আর সেই দৌলতে টিম ইন্ডিয়া ৪৪৫ রানের একটা বিশাল স্কোর খাড়া করে। এরপর প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ৩১৯ রানেই অলআউট হয়ে যায়। এই ইনিংসে জ্বলে ওঠেন মহম্মদ সিরাজ। তিনি একাই চারটে উইকেট নেন। পাশাপাশি দুটি করে উইকেট নেন কুলদীপ ও জাদেজা।
দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত ডবল সেঞ্চুরি করেন যশস্বী জয়সওয়াল। এছাড়া ডেবিউ ম্যাচ খেলতে নেমে সরফরাজ খানও আগের ইনিংসের মতই এই ইনিংসেও হাফসেঞ্চুরি করলেন। আজ রবিবার ম্যাচের চতুর্থ দিন দ্বিতীয় ইনিংসে ৪৩০/৪ রানের স্কোর খাড়া করে ইনিংস ডিক্লেয়ার করেন রোহিত। ক্রিজে তখন যশস্বী ২১৪ ও সরফরাজ ৬৮ রানে অপরাজিত। ৫৫৭ রানের লক্ষ্য নিয়ে মাঠে নেমেই মুখ খুবড়ে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ। একটা সময় ৫০ রানেই চলে যায় ৭ উইকেট। রবীন্দ্র জাডেজা ও কুলদীপের স্পিন জুটিকে সামলাতে তখন হিমশিম খাচ্ছিলেন ইংরেজ ব্যাটাররা। অষ্টম উইকেটে কিছুটা জুটি বাঁধার চেষ্টা করেন বেন ফোকস ও টম হার্টলি। মার্ক উডও অবশ্য শেষের দিকে বেশ কয়েকটি বড় শট খেলছিলেন। তাতে অবশ্য জয় আটকায়নি। রাজকোটে যে ‘ব্যাজবল’-এর গঙ্গাপ্রাপ্তি ঘটল, তা একপ্রকার বলাই যায়। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ৫টি উইকেট নেন রবীন্দ্র জাডেজা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + eleven =