হংকংকে ছাপিয়ে বিশ্বের চতুর্থ বৃহত্তম শেয়ার বাজার হল ভারত

বিশ্ব শেয়ার বাজারে বড়সড় উত্থান ভারতের। শেয়ার মার্কেটে ভারত এবার হংকংকে পিছনে ফেলে বিশ্বের মধ্যে চতুর্থ বড় স্টক মার্কেট হিসেবে রেকর্ড সৃষ্টি করল। এই তালিকায় প্রথমে স্থানে মার্কিন যুক্তরাষ্ট্র, দ্বিতীয় চিন এবং তৃতীয় স্থানে রয়েছে জাপান। এর পরেই ছিল হংকং। আর এবার হংকংকে এক ঝটকায় সরিয়ে ভারত এল চতুর্থ স্থানে।

সোমবার যখন বাজার বন্ধ হয়েছিল, সেই সময় ভারতের স্টক এক্সচেঞ্জের মোট শেয়ার মূল্য ছিল ৪.৩৩ লক্ষ কোটি ডলার। সেখানেই হংকংয়ের স্টক এক্সচেঞ্জ মার্কেটের শেয়ার মূল্য ছিল ৪.২৯ ট্রিলিয়ন বা লক্ষ কোটি ডলার। এরপরই বিশ্বের চতুর্থ বৃহত্তম শেয়ার মার্কেটে পরিণত হয় ভারত। ব্লুমবার্গ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সোমবারে শেয়ার বাজারের হিসেব অনুযায়ী, ভারতীয় এক্সচেঞ্জে তালিকাভুক্ত শেয়ারের মোট মূল্য শেষ পর্যন্ত $৪.৩৩ ট্রিলিয়ন, অন্যদিকে হংকংয়ের ঝুলি $৪.২৯ ট্রিলিয়ন পৌঁছেছে। এই হিসেব ভারতকে গোটা দুনিয়ায় চতুর্থ বৃহত্তম ইকুইটি বাজার করে তুলেছে।

মূলত শেয়ার বাজারে বিনিয়োগ বৃদ্ধি ও কর্পোরেট উপার্জনের কারণেই ইকুয়িটি বাড়ছে। বিগত কয়েক বছরে দেশের সাধারণ মানুষের ব্যাপক আগ্রহ বেড়েছে শেয়ার বাজারে বিনিয়োগ করার। অন্যদিকে, ঠিক উল্টো চিত্রটাই দেখা যাচ্ছে হংকংয়ের শেয়ার মার্কেটে। বেজিংয়ের কড়া করোনা বিধি, কর্পোরেশনগুলিতে কঠোর নিয়মবিধি আরোপ ও পশ্চিমি দেশগুলির সঙ্গে ভূ-রাজনীতির টানাপোড়েনের জেরে ব্যাপক হারে নামছে হংকংয়ের শেয়ারের সূচক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *