‘গোটা বিশ্বকে নিজের যোগ্যতা দেখিয়ে দিয়েছে ভারত’, মন কি বাত-এ দরাজ প্রধানমন্ত্রী

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিপুল সাফল্যের পর প্রথম ‘মন কি বাত’ (Maan Ki Baat) অনুষ্ঠানে ৪০০ বিলিয়ন ইউএস ডলার রপ্তানি রেকর্ডের এই গুরুত্বপূর্ণ কৃতিত্বর জন্য জনগণকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সদ্যই কেন্দ্র পরিসংখ্যান দিয়ে ঘোষণা করেছে, ‘গত অর্থবর্ষে ভারত ৪০০ বিলিয়ন ডলারের বেশি মূল্যের পণ্য বিদেশে রপ্তানি করেছে।’ সেই পরিসংখ্যানকে সামনে রেখে মোদি এদিন দাবি করলেন, আজ গোটা বিশ্বে ভারতের পণ্যের চাহিদা বাড়ছে। ভারত আজ গোটা বিশ্বের কাছে নিজের সামর্থ্য, নিজের যোগ্যতা প্রমাণ করে দিয়েছে।

‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এদিন বলেন,’ভারত ৪০০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রায় পৌঁছে গিয়েছে। এটা আমাদের সামর্থ্য এবং সম্ভাবনার প্রমাণ। এই সাফল্য শুধু অর্থনৈতিক নয়। এর অর্থ বিশ্বজুড়ে বাড়ছে ভারতীয় পণ্যের চাহিদা। আজ দেশের বিভিন্ন প্রান্তের পণ্য বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে যাচ্ছে। একটা সময় ভারতের পণ্য রপ্তানির পরিমাণ ছিল বছরে ১০০ বিলিয়ন থেকে ১৫০ বিলিয়ন। কিন্তু আজ সেটা ৪০০ বিলিয়নে পৌঁছে গিয়েছে।’ মোদির বক্তব্য, আমাদের কৃষক, শিল্পপতি এবং পণ্য উৎপাদকদের যোগ্যতা ‘মেক ইন ইন্ডিয়া’ পণ্যের সংখ্যা বাড়িয়ে চলেছে।

প্রধানমন্ত্রীর দাবি, ভারতের এই সাফল্য আগামী দিনে আরও বড় সাফল্যের সোপান হতে পারে। তিনি বলছেন, ‘সব ভারতীয় যখন স্থানীয় পণ্যের প্রচার করবেন অর্থাৎ সবাই যখন একসঙ্গে লোকালের জন্য ভোকাল হোন, তখন লোকাল পণ্যের গ্লোবাল পণ্যে পরিণত হতে সময় লাগে না। ভারত এক হলেই শ্রেষ্ঠ ভারতের স্বপ্ন সফল হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + four =