দু’বছর পর তীর্থযাত্রীদের জন্য খুলছে অমরনাথের পথ

২০১৯-এর ২ অগস্ট জঙ্গি হানার আশঙ্কায় মাঝপথে বন্ধ হয় অমরনাথ যাত্রা (Amarnath Yatra)। গত দু’বছর করোনার (Covid) কারণে প্রতীকী যাত্রা হলেও সাধারণ পূণ্যার্থীরা তীর্থযাত্রার সুযোগ পাননি। বর্তমান মহামারির প্রকোপ কমেছে। এই অবস্থায় ঘোষণা করা হল, এবার অমরনাথ যাত্রা শুরু হবে ৩০ জুনে। আজ জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নরের কার্যালয়ের তরফে টুইট করে একথা জানানো হয়েছে। দু’বছর পর পূর্ণাঙ্গ যাত্রার প্রস্তুতি শুরু হয়েছে উপত্যকায়।

উল্লেখ্য, করোনার (Corona virus) কারণে গত ১৫০ বছরে প্রথমবার যাত্রা বন্ধ রাখা হয়েছিল ২০০০ সালে। এরপর একই কারণে যাত্রা বাতিল হয় গত বছরেও। কেবল কয়েকজন সাধুকে যাত্রার অনুমতি দেওয়া হয় এই দু’বছরে। এর আগে ২০১৯ সালে জঙ্গি হানার ভয়ে মাঝপথেই যাত্রা বন্ধ করে দেওয়া হয়। এর ৩ দিন পরেই জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়া হয়। ফলে কার্যত ৩ বছর পর সম্পূর্ণ রূপে যাত্রার প্রস্তুতি নিচ্ছে জম্মু-কাশ্মীর প্রশাসন।

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নরের কার্যালয়ের টুইটে আরও জানানো হয়েছে, এবার যাত্রা চলবে ৪৩ দিন। এদিন অমরনাথজি স্রাইন বোর্ডের (Shri Amarnathji Shrine Board) বৈঠকের পর জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার (Manoj Sinha) কার্যালয়ের টুইটে বলা হয়, ‘এবারের ৪৩ দিনের পবিত্র তীর্থযাত্রা শুরু হবে ৩০ জুনে। সমস্ত কোভিড বিধিনিষেধ মানা হবে যাত্রায়। ঐতিহ্য অনুসারে রাখি বন্ধনের দিনে শেষ হবে যাত্রা। আসন্ন তীর্থযাত্রা নিয়েও আলাপ-আলোচনার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − three =