কৃষ্ণগহ্বরের রহস্য উন্মোচনে অভিযানে নামল ভারত

২০২৪-এ পা রাখতে না রাখতেই সাফল্যের আরও এক মাইলফলক ছুঁতে চাইছে ভারত। মহাশূন্যের সবথেকে বড় রহস্য কৃষ্ণগহ্বরের রহস্য উন্মোচনে অভিযানে নামল ইসরো। কৃষ্ণগহ্বর ও নিউট্রন স্টার নিয়ে গবেষণার লক্ষ্যেই সোমবার উৎক্ষেপণ করা হল রকেট।  এখানে বলে রাখা শ্রেয়, আমেরিকার পর ভারতই প্রথম কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণার জন্য মহাকাশে রকেট পাঠাল।

ইসরোর সূত্রে খবর, ১ জানুয়ারি সকাল ৯টা ১০ মিনিটে উৎক্ষেপণ করা হল এক্সপোস্যাট  বা এক্স-রে পোলারিমিটার স্যাটেলাইটের। পোলিক্স ও  এক্সস্পেক্ট  নামক দুটি পে-লোড সহ রকেটটি উৎক্ষেপণ করা হল এটি।

এই অভিযানের আরও একটি উল্লেখ্য় বিষয় হল, গোটা মিশনটির নেতৃত্ব দিয়েছেন একজন বাঙালি বিজ্ঞানী। ইসরোর তরফে এও জানানো হয়েছে, এক্স-রে ফোটন ও তার পোলারাইজেশন ব্যবহার করে এক্সপোস্যাট কৃষ্ণগহ্বরের কাছের রেডিয়েশন বা তেজস্ক্রিয়তা সম্পর্কে তথ্য সংগ্রহ করবে। এছাড়া নিউট্রন স্টার সম্পর্কেও জানতে সাহায্য করবে এই স্যাটেলাইট। মহাশূন্যে থাকা নিউট্রন স্টার নিয়েও তথ্য সংগ্রহ করবে এই স্যাটেলাইট। ইসরোর তরফ থেকে এও জানানো হয়েছে, এক্সপোস্যাট স্যাটেলাইটের দাম ২৫০ কোটি টাকা। সঙ্গে এও জানানো হয়েছে, মহাশূন্যে এই স্যাটেলাইটের আয়ুষ্কাল প্রায় ৫ বছর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *