নববর্ষে হাওয়া বদলের পূর্বাভাস আবহাওয়া দপ্তরের, বৃষ্টির পূর্বাভাস একাধিক জেলায়

নববর্ষে হাওয়া বদলের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর। বাংলার উপর দিয়ে পশ্চিমী ঝঞ্ঝা বয়ে যাওয়ার কারণে আবহাওয়ার পরিবর্তন ঘটতে চলেছে। নতুন বছরের প্রথম সপ্তাহেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। পাশাপাশি সিকিমে বৃষ্টি ও তুষারপাতের কারণে দার্জিলিঙের উঁচু পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা বেশি। বৃহস্পতিবার পর্যন্ত হালকা তুষারপাতের সম্ভাবনা দার্জিলিঙে।

উত্তর থেকে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় বছরের প্রথম দিনেই দেখা মিলেছে ঘন কুয়াশার। যদিও রোদ না ওঠা এবং কুয়াশা আচ্ছন্নতার জেরে ঠান্ডা অনুভূত হলেও পারদ পতন তেমন কিছু হয়নি। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৬.২ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আগামী কয়েক দিনেও তাপমাত্রা উল্লেখযোগ্য কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, আরব সাগরে শক্তি বাড়াচ্ছে একটি নিম্নচাপ । বাংলাদেশের বঙ্গোপসাগর উপকূলে ঘূর্ণাবর্ত। দক্ষিণ পূর্ব আরব সাগরে নিম্নচাপ আগামী ৪৮ ঘন্টায় সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। এর অভিমুখ হবে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক। বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। দক্ষিণবঙ্গের জন্য অবশ্য তেমন সুখবর নেই। নতুন বছরের প্রথম সপ্তাহেই বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। পশ্চিমের জেলাগুলিতে বৃহস্পতি ও শুক্রবার হালকা বৃষ্টি হতে পারে। ঘন কুয়াশার দাপট পশ্চিমের জেলাগুলিতে। তবে কুয়াশা কেটে গেলে মূলত পরিষ্কার আকাশ থাকবে। আগামী দু-তিন দিন ঘন কুয়াশা থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়।

উত্তরবঙ্গের বহু জেলায় রয়েছে ঠান্ডার দাপট। শৈলশহর দার্জিলিংয়ে রয়েছে তুষারপাতের পূর্বাভাস। এদিকে, উত্তরবঙ্গের বেশ কিছু জায়গার পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে বাংলার বহু জায়গায়। সোমবারের আবহাওয়ার পূর্বাভাস বলছে, দার্জিলিং এ হালকা বৃষ্টি কিম্বা তুষারপাত হতে পারে। একইসঙ্গে বৃষ্টি হতে পারে কালিম্পংএ। চলতি সপ্তাহে ৪ জানুয়ারি বৃহস্পতিবার থেকে আবহাওয়া এমনই থাকবে বলে খবর। আগামি ৫ দিন উত্তরের জেলায় সেভাবে পরিবর্তন হবে না আবহাওয়ার। উত্তরের বাকি জেলার আবহাওয়া শুকনো থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *