কলিঙ্গ সুপার কাপের একই গ্রুপে দুই প্রধান, শুরুতেই ডার্বি!

কলিঙ্গ সুপার কাপে একই গ্রুপে পড়ল কলকাতার দুই প্রধান। সোমবারই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের বৈঠকে গ্রুপ বিন্যাস ঠিক হয়। তাতে গ্রুপ এ-তে রয়েছে মোহনবাগান ও ইস্টবেঙ্গল । অর্থাৎ কলিঙ্গ সুপার কাপের গ্রুপ পর্যায়েই ডার্বি ম্যাচ দেখা যাবে। ওই গ্রুপে দুই প্রধান ছাড়া অন্য দুটি টিম, হায়দরাবাদ এফসি ও আই লিগ চ্যাম্পিয়ন দল। ৯ জানুয়ারি থেকে শুরু সুপার কাপ। ভুবনেশ্বর ও কটক মিলিয়ে হবে গ্রুপ পর্যায়ের ম্যাচ। চারটে গ্রুপ থেকে একটি করে টিম সরাসরি যাবে সেমিফাইনালে। ফাইনাল ২৮ জানুয়ারি।

২৪ ডিসেম্বর পর্যন্ত আই লিগের টেবলে প্রথম তিনে থাকা তিনটে টিম সরাসরি খেলবে সুপার কাপে। আই লিগের পয়েন্ট এখন এক নম্বরে রয়েছে তৃতীয় প্রধান মহমেডান। যদিও তারা আগেই জানিয়েছে, সুপার কাপ খেলবে না। আই লিগের পাঁচটি টিম খেলবে সুপার কাপে। গোকুলম কেরালা এফসি, শ্রীনিধী ডেকান এফসি, শিলং লাজং এফসি, ইন্টার কাশী, রাজস্থান ইউনাইটেড এফসি। প্রথম তিন দল সরাসরি। চার ও পাঁচ নম্বর টিমের মধ্যে হবে প্লে-অফ ম্যাচ। যে টিম জিতবে, উঠে আসবে সুপার কাপের মূলপর্বে। কেমন হল কলিঙ্গ সুপার কাপের গ্রুপ?

গ্রুপ এ: মোহনবাগান এসজি, ইস্টবেঙ্গল, হায়দরাবাদ এফসি, আই লিগ ১

গ্রুপ বি: কেরালা ব্লাস্টার্স, নর্থইস্ট ইউনাইটেড, জামশেদপুর এফসি, আই লিগ ২

গ্রুপ সি: মুম্বই সিটি এফসি, চেন্নায়িন এফসি, পঞ্জাব এফসি, আই লিগ ৩

গ্রুপ ডি: গোয়া এফসি, ওড়িশা এফসি, বেঙ্গালুরু এফসি, আই লিগ ৪

এ দিকে, কলিঙ্গ সুপার কাপে প্রতি দল একসঙ্গে ৬জন করে বিদেশি খেলাতে পারবে। সে ক্ষেত্রে অবশ্য ৬ বিদেশির একজনকে এএফসির সদস্য দেশের ফুটবলার হতে হবে। কলিঙ্গ সুপার কাপে চ্যাম্পিয়ন দল এএফসি চ্যাম্পিয়ন্স লিগ-২ খেলার জন্য যোগ্যতা অর্জন করবে। এএফসির নিয়ম অনুযায়ী ওই টুর্নামেন্টে ৬জন বিদেশি খেলানো যেতে পারে। যার মধ্যে একজন বিদেশিকে এএফসির সদস্য দেশের ফুটবলার হতে হয়। সেই নিয়মই চালু করল সর্বভারতীয় ফেডারেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *