বিষাক্ত মাশরুম খেয়ে অসমে দু’দিনে মৃত ১৩ জন

অসমে (Assam) গত ২ দিনে ১৩ জনের মৃত্যু হয়েছে বিষাক্ত মাশরুম (Poisonous Mushrooms) খেয়ে। ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে গোটা রাজ্যে। চিকিৎসকদের বক্তব্য, ভোজ্য মাশরুম চিনতে ভুল করতেই মারাত্মক ঘটনা ঘটে গিয়েছে। একই ঘটনা বারবার ঘটছে।

বিষাক্ত মাশরুম খেয়ে ১৩ জনের প্রাণ হারানোর ঘটনা জানিয়েছেন অসম মেডিক্যাল কলেজ হাসপাতালের (Assam Medical College and Hospital) সুপার ডাঃ প্রশান্ত ডিহিঙ্গিয়া (Dr Prasanta Dihingia)। মৃতেরা রাজ্যের চার জেলার বাসিন্দা। এই জেলাগুলি হল চরাইদেও (Charaideo), ডিব্রুগড় (Dibrugarh), শিবসাগর (Sivasagar) ও তিনসুকিয়া (Tinsukia)। জানা গিয়েছে, গত ২ দিনে মোট ৩৫ জন বিষাক্ত মাশরুম খেয়ে অসুস্থ হয়ে পড়েন। তাঁদের তড়িঘড়ি অসম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। যদিও সকলকে বাঁচানো যায়নি।

ডাঃ প্রশান্ত ডিহিঙ্গিয়া বলেন, ‘অসুস্থদের মধ্যে সোমবার মৃত্যু হয়েছে ৪ জনের। আরও ৯ জনের মৃত্যু হয়েছে মঙ্গলবার। এরা প্রত্যেকেই ভোজ্য মাশরুমের বদলে ভুল করে বিষাক্ত মাশরুম খেয়ে ফেলেছিলেন। খাওয়ার সঙ্গে সঙ্গে বমি ও তলপেটে তীব্র যন্ত্রণা শুরু হয়। দ্রুত অবস্থার অবনতি হতে শুরু করে।’

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, চরাইদেও জেলার সোনারি এলাকার এক শিশু-সহ ৭ জন প্রাণ হারিয়েছেন। ডিব্রগড় জেলার বরবরুয়া এলাকার ৫ জনের মৃত্যু হয়েছে। মৃতদের একজন শিবসাগর জেলার বাসিন্দা বলে জানা গিয়েছে। অসুস্থ ও মৃতদের অধিকাংশই চা-বাগান এলাকার বাসিন্দা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + thirteen =