লকডাউনে সাংহাই শহরের ভয়াবহ ছবি, অনাহারে বাড়ির ভিতর থেকেই চিৎকার বাসিন্দাদের!

চিনের সাংহাই শহরের কিছু ভয়ংকর ভিডিও ছড়িয়ে পড়েছে নেট মাধ্যমে। করোনা সংক্রমণ (Corona Infection) রুখতে চিনের গণতান্ত্রিক সরকারের এমন কঠোর লকডাউনের ছবি দেখে আতঙ্কিত হয়ে পড়েছেন অনেকেই। ঘরবন্দি মানুষ, খাদ্য নেই, পানীয় জলের অভাব, পাওয়া যাচ্ছে না ওষুধ। বাধ্য হয়ে ঘরের ভিতর থেকেই প্রশাসনের বিরুদ্ধে চিৎকার শুরু করেছেন চিনের বাসিন্দারা।আর এই ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

গত ২৮ মার্চ থেকে সাংহাইয়ের পূর্ব অংশে লকডাউন (Complete Lockdown) জারি হয়। ১ এপ্রিল থেকে গোটা শহরজুড়ে তালাবন্ধ অবস্থা তৈরি হয়েছে। কিন্তু প্রশাসন থেকে যথাযথ সাহায্য পাওয়া যায়নি বলে অভিযোগ উঠছে। আকাল তৈরি হয়েছে খাদ্য, পানীয় জল ও অন্যান্য প্রয়োজনীয় দ্রব্যের। অনাহারে রয়েছেন প্রচুর মানুষ। তবে প্রশাসন জানাচ্ছে, তারা বাসিন্দাদের সমস্যা দ্রুত মিটিয়ে ফেলতে চলছে। ওই শহরে ১০ হাজারের বেশি চিকিৎসক কর্মী পাঠানো হয়েছে।

চিনের অন্যতম অর্থনৈতিক সমৃদ্ধ শহর সাংহাই। প্রায় তিন কোটি মানুষের বসবাস। সেখানে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে কড়া লকডাউন ঘোষণা করেছে সরকার। ফলে প্রায় সব মানুষ গৃহবন্দি। বাসিন্দাদের উপর নজরদারির জন্য ড্রোন ক্যামরা ব্যবহার করছে পুলিশ, প্রশাসন। এত কড়াকড়ির ফলে ক্রোধে, ভয়ে বাড়ি থেকেই সরকারের বিরুদ্ধে চিৎকার করে প্রতিবাদ জানাচ্ছেন শহরের বাসিন্দারা। একাধিক ভিডিওতে দেখা যাচ্ছে, বাড়ির দরজা, জানালা, ছাদ থেকে চিৎকার করছেন মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − eight =