অবশেষে হার মানলেন দীর্ঘতম সময় ধরে সংক্রমিত ব্রিটেনের করোনা রোগী

কোভিডে ভুগেছেন প্রায় ১৮ মাস। শেষ পর্যন্ত হার মানলেন ব্রিটেনের সেই রোগী। অতিমারির সূচনা থেকে এ যাবত এত দীর্ঘ সময় ধরে সংক্রমিত থাকার নজির আর কোনও রোগীর নেই বলেই খবর। চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর রোগপ্রতিরোধ ক্ষমতা প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

ওই রোগীর সম্বন্ধে যে তথ্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, ওই রোগী করোনা ভাইরাসের আলফা, গামা, ওমিক্রন-সহ ১০টি মিউটেশনের শিকার হয়েছিলেন। তাঁর সংক্রমণের দীর্ঘ ইতিহাস এখন রীতিমতো গবেষণার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩ হাজার ২৫৯ জনের। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬২ লাখ ৩৫ হাজার ৩৫৯ জনে। শুক্রবার এই তথ্য মিলেছে ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে।একই সময়ের মধ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৯৭ হাজার ৩২২ জন। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ কোটি ৭৬ লাখ ৪১ হাজার ৪৯৬ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। এ সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৮৪৯ জন এবং মারা গেছেন ৩৯০ জন। অন্যদিকে, দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৪৭২ জন। আর মৃত্যু হয়েছে ৬৪৬ জনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 3 =